রাজশাহী: দেশজুড়ে ১৮ দলের ডাকা অনির্দিষ্টকালের অবরোধের দ্বিতীয় দিন বৃহস্পতিবার রাজশাহীতে পুলিশের সাথে ছাত্রশিবির কর্মীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে।

এসময় পুলিশের গুলিতে অন্তত: ৫ শিবির কর্মী আহত হয়েছেন।

এছাড়া অবরোধের সমর্থনে নগরীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে মহানগর মহিলা দল। এর বাইরে বেলা ১১টা পর্যন্ত নগরজুড়ে বড় ধরনের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল পৌনে আটটার দিকে নগরীর রাজপাড়া থানার দাশপুকুর এলাকায় রাস্তায় আগুন দিয়ে অবরোধ করে শিবির কর্মীরা। খবর পেয়ে পুলিশ গিয়ে বেশ কয়েক রাউন্ড রাবার বুলেট ছুঁড়ে।

এসময় শিবির কর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ও পর পর দুটি ককটেল নিক্ষেপ করলে উভয়পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া শুরু হয়। পরে পুলিশ আরো বেশ কয়েক রাউন্ড রাবার বুলেট, টিয়ারশেল ও ফাঁকা গুলি ছুড়ে অবরোধ সমর্থকদের ছত্রভঙ্গ করে দেয়।

এঘটনায় গুলিবিদ্ধসহ অন্তত: ৫ শিবির কমী আহত হয়েছেন বলে দাবি করেছেন নগর শিবির নেতারা। তাৎক্ষণিকভাবে আহতদের নাম পরিচয় পাওয়া যায়নি। তবে গ্রেফতার এড়াতে গোপনে তাদের নগরীর বিভিন্ন ক্লিনিকে চিকিৎসা দেয়া হচ্ছে বলে জানিয়েছেন।

রাজপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এবিএম রেজাউল ইসলাম জানান, রাস্তা অবরোধ করে বিক্ষোভ করলে পুলিশ রাবার বুলেট ও টিয়ারশেল ছুড়ে শিবির কর্মীদের ছত্রভঙ্গ করে দেয়। এসময় শিবির কর্মীরা পুলিশকে লক্ষ্য করে দুটি ককটেল ফাটায়। তবে এ ঘটনায় কেউ আহত হয়নি।

এদিকে, অবরোধের সমর্থনে সকাল সাড়ে আটটার দিকে নগরীর সাগর পাড়া এলাকা থেকে বিক্ষোভ মিছিল বের করে মহানগর মহিলা দল। মিছিলটি নগরীর দোশর মন্ড মোড়ে গিয়ে সমাবেশের মধ্যদিয়ে শেষ হয়।

অন্যদিকে, অবরোধের কারণে রাজশাহী কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে দূরপাল্লা ও আন্ত:জেলা রুটের কোন বাস ছেড়ে যায়নি।  তবে যাত্রী সংকট ও সিডিউল বিপর্যয়ের মধ্যদিয়ে বিভিন্ন রুটের রুটের আন্ত:নগর, মেইল ও লোকাল ট্রেন চলাচল করছে।

এছাড়া নগরীর কেন্দ্রে অবরোধ সমর্থকদের তেমন তৎপরতা না থাকায় রিকশা-অটোরিকশা ও হালকা যান চলাচল স্বাভাবিক রয়েছে। তবে অবরোধে অপ্রীতিকর ঘটনা এড়াতে মহানগরীর গুরুত্বপূর্ণ সড়ক ও সড়ক মোড়সমূহে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছে নগর পুলিশ সদর। এছাড়া নগরীতে পুলিশ ও র‌্যাব নিয়মিত টহল দিচ্ছে বলেও জানিয়েছে সূত্রটি।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here