রাজন হত্যায় উদ্বেগ প্রকাশ ও শিশুদের সহিংসতা থেকে রক্ষায়  সেভ দ্য চিলড্রেনের সুপারিশঢাকা :: দেশের জনগনের মত সেভ দ্য চিলড্রেনও শিশু রাজনের নৃশংস হত্যাকাণ্ডে স্তম্ভিত ও গভীরভাবে মর্মাহত । দেশের শিশু অধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ এবং এর স্থায়ী সমাধান নিয়ে আলোচনার জন্য আজ রবিবার (২৬ জুলাই) সেভ দ্য চিলড্রেন-এর কান্ট্রি ডিরেক্টর মাইকেল ম্যাকগ্রা স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জানান কামালের সাথে তাঁর অফিসে দেখা করেন।

গত সপ্তাহে রাজনের পিতা-মাতাকে তাদের বাড়ীতে গিয়ে সান্তনা দেয়ার জন্য ম্যাকগ্রাথ মন্ত্রীকে ধন্যবাদ জানান । রাজনের হত্যাকাণ্ডের পর স্থানীয় পুলিশি গাফিলতির অভিযোগ তদন্তসহ দোষীদের বিচারের আওতায় আনার জন্য বিভিন্ন পদক্ষেপ নেয়ার জন্য সরকারকেও তিনি ধন্যবাদ জানান।

ম্যাকগ্রা বলেন, রাজন যে ধরনের চরম সহিংসতার শিকার হয়েছে তা দেশব্যাপী শিশুরা যেভাবে প্রতিদিন সহিংসতার শিকার হয় তা বন্ধে জনসমাজ, স্থানীয় সরকার কর্তৃপক্ষ ও  পুলিশের ব্যর্থতারই ফল। তিনি প্রস্তাব করেন, শিশুদের প্রতি সহিংসতার ব্যাপারে সরকারের ‘জিরো টলারেন্স’ নীতি যেন পরিষ্কারভাবে প্রচারিত হয়। তিনি আরও সুপারিশ করেন যেন দেশের প্রতিটি থানায় একজন করে বিশেষ ‘নারী ও শিশু বিষয়ক’ পুলিশ কর্মকর্তা নিয়োগ করা হয়, যেমনটি রয়েছে ইন্দোনেশিয়ায়।

বাংলাদেশের আইন প্রয়োগকারীদের মধ্যে শিশু সুরক্ষা বিষয়ে সংবেদনশীলতা বাড়ানোর জন্য ম্যাকগ্রা কারিগরি সহায়তার প্রস্তাব দেন।

নিকটে চীনের সাংহাই পুলিশ বাহিনীসহ বিশ্বের নানান দেশের আইন প্রয়োগকারীদের শিশু অধিকার বিষয়ে প্রশিক্ষনে সেভ দ্য চিলড্রেনের ব্যাপক অভিজ্ঞতা রয়েছে। মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী একমত প্রকাশ করেন যে এ এধরণের প্রশিক্ষণের প্রকৃতপক্ষেই প্রয়োজন রয়েছে এবং তিনি আশ্বাস দেন যে সেভ দ্য চিলড্রেন এর কারিগরি সহায়তার প্রস্তাব তিনি বিবেচনা করবেন।

শিশুদের বিরুদ্ধে সহিংসতা স্থায়িভাবে প্রতিরোধকল্পে নির্দিষ্ট কিছু পদক্ষেপ সুপারিশ করে একটি স্মারকলিপি সেভ দ্য চিলড্রেন-এর কান্ট্রি ডিরেক্টর মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে হস্তান্তর করেন।- প্রেস বিজ্ঞপ্তি

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here