শেরপুরের ঝিনাইগাতী উপজেলার নলকুড়া ইউনিযনের রাংটিয়া উচ্চ বিদ্যালয়ের অবকাঠামো ও আসবাবপত্র সংকটের কারণে শিক্ষার্থীরা দীর্ঘদিন যাবত ক্লাস করছে খোলা আকাশের নিচে।

ভাল ফলাফলের কারণে ছাত্র-ছাত্রী ও অভিভাকদের  বিদ্যালয়টি আকৃষ্ট করছে প্রতিনিয়ত। যে কারণে ক্রমেই এখানে শিক্ষার্থীর সংখ্যা বাড়ছে । বর্তমানে শিক্ষা প্রতিষ্ঠানের রয়েছে নানা সমস্যা । নেই পানীয় ও সৌচাগারের ব্যবস্থা । আবাসন ও আসবাবপত্র সংকটতো রয়েছেই ।

বর্তমানে যে সমস্যাটি এখানে প্রকট আকার ধারণ করেছে তা হলো ছাত্র-ছাত্রীদের বসার স্থান সংকুলান ।

দুই সিফটে এখানে ক্লাস নিলেও স্থান সংকুলান হচ্ছে না , রয়েছে অন্যতম আরেক সমস্যা আসবাবপত্র সংকট । লেখাপড়ার সুষ্ঠ পরিবেশ ফিরিয়ে আনতে এখানে দরকার দ্বিতল বিদ্যালয় ভবন নির্মাণ , দরকার আসবাবপত্র সরবরাহের।

বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও সাবেক ইউপি চেয়ারম্যান   মরহুম খবির উদ্দিনের আশা ছিল গারো পাহাড় অধ্যুষিত প্রত্যন্ত অঞ্চল রাংটিয়াতে শিক্ষার আলোতে আলোকিত করার। তার জীবদ্দশায় প্রায় ৩ শ ছাত্র-ছাত্রী এ বিদ্যালয়ে পড়াশোনা করতো। বর্তমান ছাত্র-ছাত্রী ৭শ।

ভাল শিক্ষক মন্ডলী এবং প্রধান শিক্ষক সচেতন থাকায় জেএসসি ও এসএসসি ফলাফল ভাল থেকে অধিক ভালোর দিকে যাচ্ছে বিদ্যালয়টি । যে কারণে অভিভাবকদের দৃষ্টি এখন রাংটিয়া উচ্চ বিদ্যালয়ের দিকে । পাশাপাশি সীমান্ত এলাকায় আর কোন ভাল বিদ্যালয না থাকায় অভিভাবকরা তাদের ছেলে-মেয়েকে এখানে পড়াশোনা করাতে আগ্রহী ।

আবাসন ও আসবাবপত্র সংকট নিরসনে সরকার সুদৃষ্টি দিবেন বলে এলাকার অভিভাবকদের আশাবাদ । এলাকায় শিক্ষার যে পরিবেশ রয়েছে তাতে এখানে একটি কলেজও প্রতিষ্ঠা করা সম্ভব বলে জানিয়েছেন এলাকাবাসী ।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/শাহরিয়ার মিল্টন/শেরপুর

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here