camomile teaইউনাইটেড নিউজ ডেস্ক :: নিজেকে চাঙ্গা করতে এক কাপ চায়ের কোনো তুলনাই চলে না। এর গন্ধ-স্বাদ আপনার অলসতা দূর করে দেবে। আবার দারুণ স্বাস্থ্যকর এসব চা।

এখানে দেখে নিন তিন ধরনের চায়ের কথা যেগুলো দেহ-মনকে নিমিষেই চাঙ্গা করে দেওয়ার পাশাপাশি স্বাস্থ্যে খেয়াল রাখবে।

১. ক্যামোমাইল টি : এ চাকে ইনসমনিয়া থেকে মুক্তির অন্যতম ওষুধ হিসাবে গণ্য করা হয়। প্রাকৃতিক ক্যামোমাইলে রয়েছে অ্যান্টি-মাইক্রোবিয়াল উপাদান। প্রাচীন মিশরীয়রা বহু রোগের চিকিৎসায় এটি ব্যবহার করতো। ক্যামোমাইল চা দেহের অবসাদ দূর করে এবং গভীর ঘুম আনতে সহায়তা করে বলে গবেষণায় প্রমাণ মিলেছে।

২. রোজ টি : রোজ টি ভেষজ হিসাবে বিবেচিত হয়। এতে রয়েছে ভিটামিন এ, বি৩, সি, ডি এবং ই। দেহের সংক্রমণের বিরুদ্ধে দারুণ যুদ্ধ করে এর উপাদান। বিশেষ করে দুপুরে চা পর্বে দারুণ উপাদেয় হয় রোজ টি। ত্বকের বিষাক্ত উপাদান দূর করতেও রোজ টি খুব উপকারী বলে জানান বিশেষজ্ঞরা।

৩. ওলোং টি : এই কালো রংয়ের চা অ্যারোমায় পরিপূর্ণ। এই চায়ে এমন এক ধরনের এনজাইম রয়েছে যা ট্রাইগ্লিসারাইড দ্রবীভূত করে। এটি বিপাক ক্রিয়াকে সুষ্ঠু করতে কাজ করে এবং ফ্যাট দূর করে। বিশেষজ্ঞের মতে, ওলোং চা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণেও সহায়তা করে। আর চাঙ্গাভাব তো রয়েছেই।
এ ছাড়া চায়ের আরো কিছু রূপচর্চা গুণ রয়েছে। যেমন-

১. চেহারা থেকে বলীরেখা দূর করতে চান? তাহলে গ্রিন টি লাগান। এতে ত্বক থেকে উজ্জ্বল আভা ছড়াবে।

২. ক্লান্ত চোখের নিচ থেকে কালো দাগ সরাতে চান? যে টি-ব্যাগ ব্যবহার করছেন, তা ফেলে দেবেন না। একে ফ্রিজে রেখে ঠাণ্ডা করুন। এরপর তা চোখের নিচে দিয়ে রাখুন। চায়ের ক্যাফেইন চোখের নিচের দাগ দূর করে একে সুন্দর করে দেবে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here