mahmudস্পোর্টস ডেস্ক :: বিশ্বকাপে নিজেদের প্রথম চার আসরে কোনো সেঞ্চুরিই ছিল না বাংলাদেশের ব্যাটসম্যানদের। তবে পঞ্চম আসরে সেঞ্চুরি করেই চলেছে মাহমুদউল্লাহ রিয়াদ। বিশ্বকাপে টানা দ্বিতীয় সেঞ্চুরির কীর্তি গড়েছেন তিনি।

শুক্রবার হ্যামিলটনে বিশ্বকাপে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে আগে ব্যাট করে মাহমুদউল্লাহর সেঞ্চুরিতে ৭ উইকেটে ২৮৮ রানের বড় স্কোর গড়েছে বাংলাদেশ। ১২৮ রানের মহাকাব্যিক এক ইনিংস খেলে অপরাজিত থাকেন মাহমুদউল্লাহ।

টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভাল হয়নি বাংলাদেশের। দলীয় ২৭ রানের মধ্যেই বিদায় নেন দুই ওপেনার তামিম ইকবাল ও ইমরুল কায়েস। তবে তৃতীয় উইকেটে দলের হাল ধরে ৯০ রানের জুটি গড়েন সৌম্য সরকার ও মাহমুদউল্লাহ রিয়াদ।

অভিষেক ওয়ানডে ফিফটি তুলে নিয়ে বিদায় নেন সৌম্য। এরপর দ্রুতই ফেরেন সাকিব আল হাসান। পঞ্চম উইকেটে মাহমুদউল্লাহর সঙ্গে ৩১ রানের জুটি গড়ে ফিরেছেন মুশফিকুর রহিম। তবে বিশ্বকাপে টানা দ্বিতীয় সেঞ্চুরির কীর্তি গড়েন মাহমুদউল্লাহ।

ইনিংসের ষষ্ঠ ওভারে দলীয় ৪ রানে ট্রেন্ট বোল্টের বলে বোল্ড হয়ে ফিরে গেছেন ইমরুল কায়েস (২)। ইমরুলের অফ স্ট্যাম্প উপড়ে কয়েক হাত পেছনে ফেলেন কিউই পেসার বোল্ড। এদিন মাত্র ২ রান করেন ইমরুল। এনামুল হকের ইনজুরিতে বিশ্বকাপে সুযোগ পাওয়া এই ওপেনার আগের ম্যাচেও ২ রান করেছিলেন।

এরপর দ্বিতীয় উইকেটে সৌম্যর সঙ্গে প্রতিরোধ গড়ার চেষ্টা চালিয়ে ব্যর্থ হন তামিম। ইনিংসের দশম ওভারে ওই বোল্টের বলেই দ্বিতীয় স্লিপে কোরি অ্যান্ডারসনের হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন এই ওপেনার। এদিন তামিমের সংগ্রহ ১৩ রান। তামিম-সৌম্য জুটিতে আসে ২৩ রান।

আগের ম্যাচের মতো এদিনও তৃতীয় উইকেটে প্রতিরোধ গড়ে তোলেন সৌম্য সরকার ও মাহমুদউল্লাহ রিয়াদ। দলীয় ১১৭ রানে সৌম্যকে ফিরিয়ে তাদের ৯০ রানের জুটি ভাঙেন ড্যানিয়েল ভেটোরি।

বিদায় নেওয়ার আগেই ক্যারিয়ারের অভিষেক ওয়ানডে ফিফটি তুলে নেন সৌম্য। কোরি অ্যান্ডারসনের হাতে ক্যাচ দেওয়ার আগে ৫৮ বলে ৭ চারে ৫১ রান করেন তিনি।

 এরপর দ্রুতই রান তুলে দলীয় ১৫১ রানে কোরি অ্যান্ডারসনের বলে লুক রনকির গ্লাভসবন্দি হন সাকিব। ১৮ বলে ৩ চারে ২৩ রান করেন এই বাঁহাতি ব্যাটসম্যান। সাকিবের বিদায়ের পর পঞ্চম উইকেটে দলকে এগিয়ে নিতে থাকেন মাহমুদউল্লাহ ও মুশফিক।

তবে দলীয় ১৮২ রানে মুশফিক ওই কোরি অ্যান্ডারসনের বলেই লুক রনকির গ্লাভসবন্দি হন। ২৫ বলে ২ চারে ১৫ রান করেন মুশফিক। পঞ্চম উইকেটে মাহমুদউল্লাহ-মুশফিক জুটিতে আসে ৩১ রান। এই ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দিচ্ছেন সাকিব আল হাসান। পায়ে চোট থাকায় বিশ্রাম দেওয়া হয়েছে মূল অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাকে।

মাশরাফির বদলে এই ম্যাচে একাদশে ঢুকেছেন নাসির হোসেন। এ ছাড়া আরাফাত সানীর পরিবর্তে খেলছেন তাইজুল ইসলাম। বাংলাদেশ দলে দুটি পরিবর্তন এসেছে, আরাফাত সানির জায়গায় এসেছেন আরেক বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম।

মাশরাফির বদলে কোনো পেসার নেওয়া হয়নি। এই বিশ্বকাপে দ্বিতীয় বারের মতো খেলতে নেমেছেন নাসির হোসেন। নিউ জিল্যান্ড দলে চোট পাওয়া অ্যাডাম মিল্নের জায়গায় এসেছেন মিচেল ম্যাকক্লেন্যাগ্যান

বাংলাদেশ দলে দুটি পরিবর্তন এসেছে, আরাফাত সানির জায়গায় এসেছেন আরেক বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম। মাশরাফির বদলে কোনো পেসার নেওয়া হয়নি। এই বিশ্বকাপে দ্বিতীয় বারের মতো খেলতে নেমেছেন নাসির হোসেন।

নিউ জিল্যান্ড দলে চোট পাওয়া অ্যাডাম মিল্নের জায়গায় এসেছেন মিচেল ম্যাকক্লেন্যাগ্যান বিশ্বকাপে এ পর্যন্ত পাঁচ ম্যাচের সবকটিতে জিতে ‘এ’ গ্রুপে পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে স্বাগতিক নিউজিল্যান্ড।

অন্যদিকে পাঁচ ম্যাচের মধ্যে তিনটিতে জয় পেয়েছে বাংলাদেশ। একটি ম্যাচে পরাজিত হয়েছে। আর একটি ম্যাচ পরিত্যক্ত হওয়ায় পয়েন্ট ভাগাভাগি করতে হয়েছে টাইগারদের। মোট ৭ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের চতুর্থ স্থানে রয়েছে টাইগাররা।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here