ডেস্ক নিউজ: দুই বছর আগে অপহৃত এক মার্কিন সাংবাদিককে শিরশ্ছেদের মাধ্যমে হত্যা করার ভিডিও প্রকাশ করেছে ইসলামিক স্টেট (আইএস) বিদ্রোহিরা।
জেমস ফোলি নামের ওই ফ্রিল্যান্স সাংবাদিক যুক্তরাষ্ট্রের বোস্টনভিত্তিক অনলাইন গণমাধ্যম গ্লোবাল পোস্ট ও এএফপির প্রদায়ক ছিলেন। ২০১২ সালের ২২ নভেম্বর সিরিয়ার বিনেশ শহর থেকে তাকে অপহরণ করা হয়। এর আগে ২০১১ সালে লিবিয়াতে আরো একবার অপহৃত হন তিনি। খবর রয়টার্স, এএফপি
‘অ্যা মেসেজ টু আমেরিকা’ নামের ওই ভিডিওটিতে কমলা রঙের কয়েদিদের পোষাক পরিহিত মধ্যবয়সী এক ব্যক্তিকে মরুভূমিতে হাঁটু গেড়ে বসে থাকতে দেখা যায়। ধারালো ছুরি হাতে তার পাশে দাঁড়ানো এক জঙ্গিকে ইংরেজিতে জানায়, ইরাকে যুক্তরাষ্ট্রের বিমান হামলার প্রতিশোধ নিতেই ফোলির শিরশ্ছেদ করা হয়েছে।
ভিডিওটির শেষ সময়ে ওই জঙ্গি স্টিভেন স্টলফ নামের আরেক সাংবাদিককে হত্যার হুমকি দেয়। ভিডিওতে ফোলির পাশে স্টলফকেও বসে থাকতে দেখা গেছে।
নিহত ফোলির মা ফেসবুকে এক মন্তব্যে বলেছেন, ‘সিরিয়ার মানুষের দুর্দশার কথা বিশ্বের কাছে তুলে ধরতে গিয়ে জীবন দিয়েছে ফোলি। তাকে নিয়ে গর্বিত আমি।’
যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র ক্যাটলিন হেডেন এক বিবৃতিতে জানান, তারা ভিডিওটি দেখেছেন এবং এর সত্যতা নিশ্চিতের জন্য কাজ করছে গোয়েন্দারা।
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here