ভোটারস্টাফ রিপোর্টার :: দেশের বর্তমান ভোটার সংখ্যা ১০ কোটি ৪০ লাখ ৫১ হাজার ৮৮৩ জন। হালনাগাদের পর নির্বাচন কমিশনের (ইসি) প্রকাশ করা খসড়া ভোটার তালিকায় এ তথ্য জানানো হয়েছে।

মঙ্গলবার দুপুরে আগারগাঁওয়ের নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে সাংবাদিকদের এ তথ্য জানান ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ।

সচিব জানান, ছবিসহ ভোটার তালিকায় নতুন করে যুক্ত হয়েছেন আরও ৪২ লাখ ৯৪ হাজার ৮৮৯ জন। নতুন ভোটার নিয়ে এখন দেশে মোট ভোটারের সংখ্যা ১০ কোটি ৪০ লাখ ৫১ হাজার ৮৮৩। এর আগ ৩১ জানুয়ারি, ২০১৭ পর্যন্ত মোট ভোটার সংখ্যা ছিল ১০ কোটি ১৪ লাখ ৪০ হাজার ৬০১ জন।

নতুন ভোটারদের মধ্যে এবার হালনাগাদে অন্তর্ভুক্ত হয়েছেন ৩৩ লাখ ৩২ হাজার ৫৯৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১৬ লাখ ৩২ হাজার ৯৭১ জন এবং নারী ভোটার ১৬ লাখ ৯৯ হাজার ৬২২ জন। এ ছাড়া ২০১৫ সালে আগাম তথ্য নেওয়া হয়েছিল সেখান থেকে যোগ হয়েছে ৯ লাখ ৬২ হাজার ২৯৬ জন। বছরের বিভিন্ন সময় ভোটার হয়েছেন ২ লাখ ৭০ হাজার ১৫৮ জন।

এবার হালনাগাদে তালিকা থেকে মৃত ভোটার বাদ দেওয়া হয়েছে ১৭ লাখ ৪৮ হাজার ৯৩৪ জন। সব মিলিয়ে বর্তমানে দেশের মোট ভোটার সংখ্যা ১০ কোটি ৪০ লাখ ৫১ হাজার ৮৮৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার সংখ্যা ৫ কোটি ২৪ লাখ ৬২ হাজার ৮৬৫ জন এবং নারী ভোটার ৫ কোটি ১৫ লাখ ৮৯ হাজার ১৮ জন বলেও জানান তিনি।

জেলা নির্বাচন অফিস, ওয়ার্ড অফিসসহ গুরুত্বপূর্ণ স্থানে থাকবে এ খসড়া তালিকা। দাবি-আপত্তি ও সংশোধনীর জন্য আবেদন নিষ্পত্তি শেষে ৩১ জানুয়ারি চূড়ান্ত হবে এ ভোটার তালিকা।

হালনাগাদ ভোটার তালিকার ঘোষিত সময়সূচির বিষয়ে ইসির জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান জানান, ২ জানুয়ারি খসড়া তালিকা প্রকাশ; ভোটারদের আপত্তি ও সংশোধনের জন্য আবেদনের শেষ সময় ১৭ জানুয়ারি; নিষ্পত্তির শেষ সময় ২২ জানুয়ারি ও নিষ্পত্তি শেষে সিদ্ধান্ত ২৭ জানুয়ারির মধ্যে এবং চূড়ান্ত হালনাগাদ তালিকা প্রকাশ ৩১ জানুয়ারি।

ইসির কর্মকর্তারা জানান, নিবন্ধন কর্মকর্তা ও অন্য কর্মকর্তাদের সইসহ হালনাগাদ ভোটার তালিকার খসড়ার সংশ্লিষ্ট জেলা নির্বাচন অফিস, উপজেলা নির্বাচন অফিস, ইউনিয়ন পরিষদ/পৌরসভা, ওয়ার্ড অফিস, ক্যান্টনমেন্ট বোর্ড অথবা নিবন্ধন কেন্দ্র অথবা জনগুরুত্বপূর্ণ স্থানে সর্বসাধারণের পরিদর্শনের জন্য উন্মুক্ত রাখা হবে।

 

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here