নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় বর্নো প্রদেশের রাজধানী মাইদুগিরিতে সেনাবাহিনীর গুলিতে কট্টরপন্থি জঙ্গি সংগঠন বোকো হারামের ১১ সদস্য নিহত হয়েছে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। ওদিকে জঙ্গি সংগঠনটি দাবি করেছে, যৌথবাহিনীর সমন্বয়ে গড়া সেনাবাহিনী বোকো হারামের সদস্যদের তাদের বাড়ি থেকে ধরে নিয়ে যায়।

এরপর তাদেরকে গুলি করে হত্যা করে। গত সপ্তাহে বোকো হারামের এক সহিংস হামলায় কানো শহরে ১৮৫ ব্যক্তি নিহত হয়। নিহতদের বেশির ভাগই ছিলেন সাধারণ মানুষ।

এদিকে ১১ সদস্য গ্রেপ্তারের পর বোকো হারামের এক মুখপাত্র গতকাল এক হুমকিতে বলেছে, যাদেরকে আটক করা হয়েছে, তাদেরকে মুক্ত না করা হলে, সেখানে কানোর মতো হামলা চালানো হবে। এদিকে ওই মুখপাত্র নাইজেরিয়ার প্রেসিডেন্ট গুডলাক জনাথনের আলোচনায় বসার প্রস্তাবটি প্রত্যাখ্যান করেছে। প্রেসিডেন্ট এর মাধ্যমে একটি শান্তিপূর্ণ সমাধানের পথ বের করার আহ্বান জানিয়েছিলেন।

বোকো হারামের মুখপাত্র আরও জানায়, আলোচনায় বসা ‘অসম্ভব’। কারণ, তাদের দলের সদস্যকে হত্যা করা হয়েছে। বোকো হারাম এক হুমকিতে বলেছে, নাইজেরিয়ার বর্তমান সরকারকে উৎখাতের মাধ্যমে সেখানে ইসলামী শরীয়াহভিত্তিক সমাজ ব্যবস্থা কায়েম করতে চায় তারা। আর সে লক্ষ্য অর্জিত না হওয়া পর্যন্ত তাদের এ সহিংসতা অব্যাহত থাকবে।

ইউনাইটেডনিউজ ২৪ ডট কম/আন্তর্জাতিক ডেস্ক

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here