শিক্ষাবিদ সলিমুল্লাহ খানবিশেষ প্রতিনিধি :: গণতন্ত্রকে শক্তিশালী করতে বুড়োতন্ত্র ভেঙে জাতীয় সংসদে তারুণদের অংশগ্রহণ বৃদ্ধি করা  জরুরী বলে উল্লেখ করেছেন শিক্ষাবিদ সলিমুল্লাহ খান।

রবিবার (২৪ ডিসেম্বর) সাভারে সিসিডিবি হোপ সেন্টার গ্লোবাল প্লাটফর্ম বাংলাদেশ ও অ্যাকশন এইড আয়োজিত ‘ইয়ূথ ক্যাম্প ইন সোশ্যাল জাস্টিস ২০১৭ ’ শীর্ষক সংলাপে অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

সলিমুল্লাহ খান বলেন, রাজনৈতিক দল মানে যেন একটি কর্পোরেশন।  নির্বাচন এলেই শুরু হয়ে যায় তাদের মনোনয়ন বাণিজ্য। রাজনীতিতে তরুণদের উদ্ভাবনী শক্তি আর প্রবীণদের অভিজ্ঞতার সমন্নয়ই পারে গণতন্ত্রতকে আরো সুসংহত করে সামাজিক ন্যায্যতা নিশ্চিত করতে।
তিনি আরো বলেন, ১৯৫২ সালের ভাষা সংগ্রাম থেকে শুরু করে ১৯৭১ সালের মহান স্বাধীনতার সংগ্রাম, সবই তরুণদের আন্দোলনের ফসল। রাজনীতিতে তরুণ সমাজের কার্যকর অংশগ্রহণের কোন বিকল্প নেই। ১৮ বছরে একজন তরুন ভোটাধিকার পেলেও ২৫ বছরের আগে সংসদ সদস্য নির্বাচনে তারা অংশ নিতে পারছেন না। রাষ্ট্রপতি নির্বাচনেও নুণ্যতম বয়স হচ্ছে ৩৫।
সংলাপে অংশ
সংলাপে অংশগ্রহণকারী

সলিমুল্লাহ খান বলেন, দীর্ঘদিন ধরে ছাত্র সংসদগুলোও অকার্যকর। দলগুলোর মধ্যে জেঁকে বসা বুড়োতন্ত্রের কারনে রাজনীতি তার- তরুণ সমাজকে আকর্ষণ করতে পারছে না। তিনি রাজনীতিতে তরুণদের অংশগ্রহণ বৃদ্ধি করতে যুবদের অগ্রাধিকার দিয়ে মনোনোয়ন প্রদানে সকল দলের প্রতি আহবান জানান।

সর্বস্তরে বাংলার প্রচলনের উপর গুরুত্বারোপ করে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের অধ্যাপক সলিমুল্লাহ খান বলেন, বাংলা ভাষার চর্চা থেকে দেশের শিক্ষিত মানুষ দূরে সরে যাচ্ছে। তাঁরা সাধারণ খেটে খাওয়া মানুষ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ছে। পরিবর্তনের জন্য এই বিচ্ছিন্নতা-বৈষম্য দূর করতে হবে। দেশের সংখ্যাগরিষ্ঠ নাগরিকের মাতৃভাষা বাংলা হলেও এখন উচ্চ আদালতের রায় ইংরেজীতেই দেয়া হয়। বিচারপতি নিয়োগের যোগ্যতা হিসেবে বাংলায় রায় দেয়ার স্বক্ষমতাকেও বিবেচনায় আনা উচিত। অধিকাংস বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সাইনবোর্ড এখনও বাংলার পরিবর্তে ইংরেজীতেই লেখা। এইসবের বিরুদ্ধে তরুণরা সোচ্চার ভূমিকা নিতে পারে। যেমনি করে বর্তমান তরুণ সমাজ শিক্ষাক্ষেত্রে ভ্যাট বসানোর উপর রুখে দাড়িয়েছিল।
 সংলাপে অংশ নেয়া তরুণ সমাজের প্রতিনিধিরাও গণতন্ত্রকে আরো ফলপ্রসু করে পিছিয়ে পড়া মানুষের টেকসই উন্নয়ন নিশ্চিতের মাধ্যমে সামাজিক ন্যয্যতা প্রতিষ্ঠায় বিভিন্ন সুপারিশমালা তুলে ধরেন।
এসময় উপস্থিত ছিলেন অ্যাকশন এইড বাংলাদেশের পরিচালক আসগর আলী সাবরী, গ্লোবাল প্লাটফর্ম  বাংলাদেশের প্রশিক্ষণ সমন্নয়ক নাজমুল আহসান, প্রশিক্ষণ কর্মকর্তা মানিক মিয়া প্রমুখ।
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here