ঢাকা : বিএনপি নেতৃত্বধীন ১৮ দলীয় জোটের চতুর্থ দিনের অবরোধে নেতাকর্মীদের মৃত্যু ও নেতাকর্মীদের ওপর পুলিশি নির্যাতনের প্রতিবাদে বুধবার দেশের ১০ জেলা ও উপজেলায় হরতাল আহবান করা হয়েছে। এগুলো হলো, সিরাজগঞ্জ, চাপাইনবাবগঞ্জ, বগুড়া, চাঁদপুর, কুমিল্লা, কিশোরগঞ্জ, নাটোর, ফরিদপুর, জল ঢাকা, সীতাকুন্ড, আড়াইহাজার ও বিশ্বনাথ উপজেলা।

পুলিশের গুলিতে নিহত ছাত্রদলের দুই কর্মীর নিহতের প্রতিবাদে বুধবার চাঁদপুরে হরতালের ডাক দিয়েছে স্থানীয় বিএনপি। নিহতরা হলেন, ছাত্রদলকর্মী চাদপুর সরকারি কলেজে মাষ্টার্সের ছাত্র রতন (২৭) ও জেএসসি পরীক্ষার্থী সিয়াম (১৪)। এর প্রতিবাদে স্থানীয় বিএনপি বুধবার জেলায় সকাল সন্ধ্যা হরতাল আহবান করেছে। সোমবার কানসাটে সংঘর্ষের ঘটনায় নিহত রুবেল কানসাট ইউনিয়ন ১ওয়ার্ড ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক উল্লেখ করে তাকে হত্যার প্রতিবাদে বুধবার চাঁপাইনবাবগঞ্জে সকাল-সন্ধ্যা হরতাল আহ্বান করেছে স্থানীয় ১৮ দলীয় জোট।

মঙ্গলবার শিবগঞ্জ উপজেলা বিএনপি কার্যালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে একথা জানানো হয়। লিখিত বক্তব্যে জেলা বিএনপি’র সভাপতি সাবেক হুইপ অধ্যাপক শাহজাহান মিয়া বুধবার চাঁপাইনবাবগঞ্জে সকাল-সন্ধ্যার ঘোষণা দেন।কুমিল্লা পেৌর বিএনপির নেতা হীরু নিখোজের প্রতিবাদে জেলা বিএনপি বুধবার হরতাল আহবান করেছে। একইসাথে কিশোরগঞ্জ জেলা বিএনপি আটক নেতাকর্মীদের মুক্তি ও পুলিশী নির্যাতনের প্রতিবাদে বুধবার সকাল সন্ধ্যা হরতাল আহবান করেছে। বিকেলে এক প্রেসবিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেন জেলা বিএনপির সভাপতি রেজাউল করিম চুন্নু।

এদিকে সিরাজগঞ্জে বুধবার সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে বিএনপি। বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে ভোটার তালিকা থেকে বাদ, পুলিশি নির্যাতন-হয়রানি ও বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী শিমুল বিশ্বাস সহ কেন্দ্রীয় ও স্থানীয় নেতাকর্মীদের গ্রেফতারের প্রতিবাদে এই কর্মসূচি ঘোষণা করা হয়।

সাবেক বিদ্যুৎ প্রতিমন্ত্রী বিএনপির চেয়ারপারসনের রাজনৈতিক উপদেষ্টা ইকবাল হাসান মাহমুদ টুকুর বরাত দিয়ে জেলা বিএনপি’র প্রচার সম্পাদক হারুন-অর রশিদ খান হাসান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
নীলফামারী জলঢাকায় দলীয় আটক নেতাকর্মীদের মুক্তিও পুলিশি নির্যাতনের প্রতিবাদে বুধবার আধা বেলা হরতাল ডেকেছে ১৮ দলীয় জোট।

এদিকে দলীয় নেতাকর্মীদের নামে মামলা ও গ্রেপ্তারকৃত নেতাকর্মীদের মুক্তির দাবিতে ফরিদপুরে বুধবার আধাবেলা হরতাল আহ্বান করেছে জেলা বিএনপি।

মঙ্গলবার বিকাল ফরিদপুর প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন ফরিদপুর জেলা বিএনপির সভাপতি শাহাজাদা মিয়া।

এছাড়াও সিলেটের বিশ্বনাথ উপজেলায় ১৮ দলের নেতাকর্মীদের নির্যাতনের প্রতিবাদে বুধবার আধাবেলা হরতাল কর্মসূচী পালনের ঘোষণা দিয়েছে স্থানীয় বিএনপি।নারায়ণগঞ্জের আড়াই হাজার উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক হাবিবুর রহমানকে আপকের প্রতিবাদে বুধবার হরতাল আহবান করা হয়েছে।

এছাড়াও বগুড়ায় মঙ্গলবার থেকে শুরু হওয়া ৩৬ ঘন্টার হরতাল চলছে। সোমবার বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীকে আটক ও ১৮ দলীয় নেতাকর্মীদের গ্রেফতার নির্যাতনের প্রতিবাদে স্থানীয় বিএনপি হরতালের ডাক দিয়েছে।
এদিকে নাটোরে বিএনপির স্বনির্ভর বিষয়ক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলুর মুক্তির দাবিতে ৪৮ ঘন্টার হরতাল কর্মসূচী পালন করছে স্থানীয় দুলু মুক্তি পরিষদ। সোমবার হরতাল চলাকালে যুবলীগের সাথে সংঘর্ষে যুবদল কর্মী সাইফুজ্জামান সুমন নিহত হলে জেলায় সর্বত্র ক্ষোভ ছড়িয়ে পড়ে। মঙ্গলবার নাটোরে সর্বত্র স্বতষ্ফূর্ত হরতাল পালিত হয়েছে। এই হরতাল চলবে বৃহস্পতিবার পর্যন্ত।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here