Health Dayডেস্ক নিউজ :: আজ ৭ এপ্রিল বিশ্ব স্বাস্থ্য দিবস। এ বছর বিশ্ব স্বাস্থ্য দিবসের প্রতিপাদ্য ‘আসুন, বিষন্নতা নিয়ে কথা বলি’। বিভিন্ন স্থানে স্বাস্থ্য দিবস পালনে আমাদের প্রতিনিধিদের পাঠানো সংবাদ-

Comillaদাউদকান্দি প্রতিনিধি :: দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স (গৌরীপুর)-এর সামনে আজ শুক্রবার সকালে এই গুরুত্বপূর্ণ দিবসটিকে ঘিরে প্রথমে র‌্যালি ও পরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে দাউদকান্দি উপজলো স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা র্কমর্কতা ডাঃ মোঃ জালাল হোসনে সভাপতিত্ব করেন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, এই কমপ্লেক্সে’র আবাসিক মেডিকেল অফিসার ডাঃ মোঃ হাবিবুর রহমান, মেডিকেল অফসিার ডাঃ মোঃ সরফরাজ হোসনে খান ও ডাঃ শাওন সিকদার।
এসময় উপস্থিত ছিলেন, দাউদকান্দি প্রেস ক্লাবের সাংগঠনিক সম্পাদক সাংবাদিক মোঃ আলমগীর হোসনে, দাউদকান্দি উপজলো স্বাস্থ্য কমপ্লেক্স-এর পরিসংখ্যানবিদ মোঃ রিয়াজুল ইসলাম প্রধান, সহকারী মোঃ মনরি হোসনে, টিএলসিএ মোঃ রফিকুল ইসলাম, এমটিইপিআই মোঃ তাজুল ইসলাম, স্বাস্থ্য পরির্দশক আব্দুল হাই, নার্স মোসাঃ নাছিমা আক্তার, অঞ্জু সিকদার, জরিনা আক্তার, আয়শা আক্তার, সুমি আক্তার সহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

health dayমুহাম্মদ আবু হেলাল, ঝিনাইগাতী প্রতিনিধি :: শেরপুরের ঝিনাইগাতীতে শুক্রবার সকালে বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে ও ঝিনাইগাতী এডিপি, ওয়অর্ল্ড ভিশন বাংলাদেশ এর সহযোগীতায় “আসুন বিষন্নতা নিয়ে কথা বলি” প্রতিপাদ্যকে সামনে রেখে একটি বর্ণাঢ্য র‌্যালী উপজেলা পরিষদ থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে শেষ হয়। র‌্যালী শেষে এডিপি’র স্বাস্থ্য প্রকপ্লের প্রজেক্ট অফিসার লিপস মৃ’র সভাপতিত্বে বিশ্ব স্বাস্থ্য দিবসের গুরুত্ব ও তাৎপর্য উল্লেখ করে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, আরএমও ডাঃ এ.এস.এম. মফিদুল ইসলাম। বক্তব্য রাখেন, জেএইচসিপি’র জুলেখা খাতুন ও চাইল্ড প্রজেক্ট অফিসার সুরঞ্জন হাজং প্রমূখ। র‌্যালী ও আলোচনা সভায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, প্রশাসনিক কর্মকর্তা ও এডিপি’র কর্মিগণ উপস্থিত ছিলেন।

health dayখালেদ হোসেন টাপু, রামু প্রতিনিধি :: কক্সবাজারের রামু স্বাস্থ্য বিভাগের আয়োজনে বিশ্ব স্বাস্থ্য  দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভায় প্রধান অতিথি রামু উপজেলা চেয়ারম্যান রিয়াজ উল আলম বলেছেন, বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে কারনে বিশ্বের অনেক রাষ্ট্রের তুলনায় স্বাস্থ্য খাতে আমাদের দেশ এগিয়ে রয়েছে এবং সারাদেশে স্বাস্থ্য খাতে ব্যাপক সফলতা এসেছে। তিনি আরো বলেন,  সরকার সারাদেশে  মানুষের মৌলিক অধিকার নিশ্চিত করতে স্বাস্থ্য সেবা পৌঁছে দেয়ার জন্য কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা করেছে। তিনি আরও বলেন, বিষণœতামুক্ত সুস্থ ও দক্ষ সমাজ গড়ার লক্ষ্যে সরকার নিরন্তর ভাবে কাজ করে যাচ্ছে।
উপজেলা নির্বাহী অফিসার মোঃ শাহজাহান আলির সভাপতিত্বে আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন রামু উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ আবদুল মান্নান। দিবসটি পালন উপলক্ষে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে চৌমুহনীর গুরুত্বপূর্ণ সড়ক সমুহ প্রদক্ষিণ করে। পরে উপজেলা মিলনায়তনে আলোচনা সভায় অংশ নেন।

রামু উপজেলা স্বাস্থ্য বিভাগের অফিস সহকারী দিপংকর বড়–য়া ধীমানের সঞ্চালনায় সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন  ভাইস চেয়ারম্যান আলী হোসেন কোম্পানী, ফরিদা ইয়াছমিন, উপজেলা সহকারি কমিশনার ভূমি মোঃ নিকারুজ্জামান, গর্জনিয়া চেয়ারম্যান আওয়ামীলীগ নেতা সৈয়দ নজুরুল ইসলাম, জোয়ারিয়ানালা চেয়ারম্যান কামাল শামসুউদ্দিন প্রিন্স, কাউয়ারখোপ চেয়ারম্যান মোস্তাক আহমদ, রামু প্রেস ক্লাবে প্রতিষ্ঠাতা সভাপতি আমীর হোছাইন হেলালী, উপদেষ্টা দর্পণ বড়–য়া, সূর্যের হাঁসি ক্লিনিকের ম্যানেজার খন্দকার দেলোয়ার হোসেন, সাংবাদিক সুনীল বড়–য়া, খালেদ হোসেন টাপু প্রমুখ।

অনুষ্ঠানে একাত্ততা প্রকাশ করেন,  সরকারী,বেসরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, জনপ্রনিতিধি, সাংবাদিকসহ সূর্যের হাসি ক্লিনিক, ল্যাব হাউজ,পপুলার প্যাথলজী, এক্স-রে সেন্টার, সী সাইড প্যাথলজী সেন্টার, মুক্তি, ব্যাক, হেলথ্ রামু- ডায়াগনষ্টিক স্টোর।

health dayমহানন্দ অধিকারী মিন্টু, পাইকগাছা (খুলনা) প্রতিনিধি :: খুলনার পাইকগাছায় বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের উদ্যোগে শুক্রবার সকালে এক র‌্যালী শেষে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ প্রভাত কুমার দাশ এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ ফকরুল হাসান। বিশেষ অতিথি ছিলেন বিএমএ’র কেন্দ্রীয় দপ্তর সম্পাদক ও জেলা আওয়ামীলীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডাঃ শেখ মোঃ শহীদ উল্লাহ, মেডিকেল অফিসার ডাঃ প্রশান্ত কুমার মন্ডল, ডাঃ মিঠুন দেবনাথ, ডাঃ আহসানারা বিনতে আহমেদ, ডাঃ শর্মিষ্ঠা সাহা। ক্যাশিয়ার নার্গিস বানু’র পরিচালনায় বক্তব্য রাখেন সাংবাদিক তৃপ্তি রঞ্জন সেন, স্যানিটারী ইনেস্পেক্টর উদয় কুমার মন্ডল, সহকারী স্বাস্থ্য পরিদর্শক নুর আলী মোড়ল, নার্স হামিদা বানু ও রেহেনা পরভিন, ঔষধ কোম্পানির প্রতিনিধি মোঃ রবিউল ইসলাম, মোঃ সাগর জেয়াদ্দার, মোঃ ইলিয়াস হোসেন, মোঃ সাবেদ আলী, মোঃ আব্দুল্লাহ, মোঃ আঃ হালিম, মোঃ সবুর হোসেন, যতিন্দ্র নাথ বলো।

health dayআশীষ কুমার সরকার সুইট, লালপুর (নাটোর) প্রতিনিধি:: লালপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের হল রুমে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: আনছারুল ইসলামের সভাপতিত্বে  আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, নাটোর-১ (লালপুর-বাগাতিপাড়া) আসনের সংসদ সদস্য এড. আবুল কালাম আজাদ। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আফতাব হোসেন ঝুলফু, সাধারণ সম্পাদক ইসাহাক আলী, লালপুর ইউপি চেয়ারম্যান আবু বকর সিদ্দিক পলাশ। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা প্রবীণ কুমার সরকার, ডা: আব্দুর রাজ্জাক, ডা: মিজু আহম্মেদ, মোহরকয়া ডিগ্রী কলেজের অধ্যক্ষ ড. ইসমত হোসেন, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আলাউদ্দীন আলাল প্রমুখ। এছাড়াও স্থানীয় গণ্যমান্য ব্যক্তি বর্গ ও হাসপাতালের ডাক্তার, নার্স, কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।
এর আগে দিবসটি পালন উপলক্ষে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে সংসদ সদস্যের নেতৃত্বে র‌্যালি বের হয়ে লালপুর বাজারের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে স্বাস্থ্য কমপ্লেক্সে এসে শেষ হয়।

health dayনয়ন বাবু, সাপাহার (নওগাঁ) প্রতিনিধি :: বে-সরকারী উন্নয়ন সংস্থা কারিতাস রাজশাহী অঞ্চলের বন্যা ও খরা সহনশীল শক্তিশালী সমাজ গঠন প্রকল্পের সহযোগীতায়, উপজেলা গ্রাম পরিষদ ও সামাজিক সংগঠনের আয়োজনে শুক্রবার সকাল ১০টায় উপজেলা পরিষদ চত্ত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। র‌্যালী শেষে উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভায় সভাপতিত্ব করেন অবস্বরপ্রাপ্ত  শিক্ষক মি: যোগেন্দ্রনাথ পাহান। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল ওয়াহেদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার এএফএম গোলাম ফারুক হোসেন, থানার ওসি (তদন্ত) আব্দুর রহমান, এনজিও প্রতিনিধি মি: পবিত্র মালী, ডাসকো প্রতিনিধি নমিতা বালা, প্রকল্পের ফিল্ড সুপার ভাইজার আব্দুস সালাম, মার্টিন সরেন প্রমুখ।

নওগাঁ নওগাঁ প্রতিনিধি:: বিশ্ব স্বাস্থ্য দিবস-২০১৭ উপলক্ষে নওগাঁয় সরকারী ও বেসরকারী সংস্থার সমন্বয়ে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। “বিষন্নতা নিয়ে কথা বলি” এই প্রতিপাদ্য নিয়ে শুক্রবার সকালে নওগাঁ সিভিল সার্জনের কার্যালয় থেকে একটি র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদিক্ষন করে পুনঃরায় সিভিল সার্জনের কার্যলয়ের সামনে এসে শেষ হয়।

এসময় র‌্যালিতে নেতৃত্ব ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন অতিনিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) আমিরুল ইসলাম।

নওগাঁর সিভিল সার্জন ডাঃ রওশনারা আরা খানম এর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন আতিরিক্ত পুলিশ সুপার রকিবুল আক্তার, নওগাঁ সদর হাসপাতালের তত্বাবধায়ক ডাঃ এমদাদুল হক, বিএমএ নওগাঁর সভাপতি ডাঃ হাবিবুর রহমান, নওগাঁ প্রেসক্লাবের সভপতি কায়েস উদ্দিন, এম.ও (ডিসি) ডাঃ শাম্মাম ফায়িকা প্রমুখ।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here