জার্মানির বার্লিন শহরের এক জনাকীর্ণ বাজারে ট্রাক হামলায় ১২ জন নিহত ও ৪৮ জন আহত হওয়ার ঘটনায় মধ‌্যপ্রাচ‌্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী আইএস দায় স্বীকার করেছে।

আইএসের মুখপাত্র আমাক সংবাদ সংস্থায় মঙ্গলবার এক বিবৃতিতে এ দায় স্বীকার করা হয় বলে আন্তর্জাতিক সংবাদমাধ‌্যমগুলো জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়, আন্তর্জাতিক জোটভুক্ত দেশগুলোর নাগরিকদের ওপর হামলার আহ্বানে সাড়া দিয়ে ‘ইসলামিক স্টেটের একজন সৈনিক’ বার্লিনে হামলা চালিয়েছে।

হামলকারীকে নিজেদের দলের বলে ঘোষণা করেছে আইএস। তবে সেখানে হামলাকারীর পরিচয় প্রকাশ করা হয়নি।

এর আগে সোমবার বার্লিনে পর্যটকদের ভিড়ে ঠাসা বড়দিনের মেলায় ট্রাক হামলায় ১২ জনকে হত্যা করা হয়। আহত হন আরও ৪৮ জন।

যদিও বার্লিন পুলিশের পক্ষ থেকে শুরুতেই ঘটনাটিকে ‘‌নাশকতা’‌ বা ‘‌হামলা’‌ বলে চিহ্নিত করা হয়নি। কিন্তু প্রত্যক্ষদর্শীদের বক্তব্যের পরই তারা মত বদলায়। পাশাপাশি কয়েকমাস আগে প্যারিসের নিস শহরে হামলার সঙ্গে মিল পেয়ে ঘটনায় কোনো জঙ্গি সংগঠনের হাত থাকার ব্যাপারে সহমত হন তারা। এরপরেই পুলিশ ঘটনায় জড়িত সন্দেহে এক পাক শরণার্থীকে আটক করে। তবে এই হামলার সঙ্গে তার জড়িত থাকার কোনো প্রমাণ না থাকায় পরে ছেড়ে দেওয়া হয় আটক ব্যক্তিকে। হামলাকারীকে এখনও গ্রেফতার না করতে পারায় এবং সামনে বড়দিনের উৎসবের কথা মাথায় রেখে গোটা জার্মানিতে সতর্কতা জারি করা হয়েছে। আরও বেশ কয়েকটি হামলার আশঙ্কা করছে জার্মান গোয়েন্দা এবং পুলিশ।

এদিকে, হামলার পর বিরোধীদের সমালোচনার মুখে পড়েছেন জার্মান চ্যান্সেলার অ্যাঙ্গেলা মের্কেল। প্রশ্ন উঠতে শুরু করেছে তার পররাষ্ট্রনীতি নিয়েও। কারণ এর আগেও চলতি বছরে একাধিকবার জঙ্গি হামলার শিকার হয়েছে ইউরোপের অন্যতম শক্তিশালী দেশটি।

বার্লিনের মত একই রকমভাবে ১৪ জুলাই বাস্তিল দিবসে প্যারিসের নিস শহরে নদীর ধারে বাজি পোড়ানো দেখতে জড়ো–‌হওয়া মানুষের ওপর অতিকায় ট্রাক চালিয়ে দিয়েছিল তিউনিসীয় ‌ফরাসি নাগরিক মহম্মদ বুলেল। ঘটনায় ৮৬ জন মানুষ মারা যান, আহত হন ৪৮৪ জন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here