বাণিজ্যমন্ত্রী স্টাফ রিপোর্টার :: বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, যারা এক সময় বাংলাদেশকে তলাবিহীন ঝুড়ি, দরিদ্র দেশের মডেল বলতেন, আজ তারাই বাংলাদেশকে  উন্নয়নের রোল মডেল বলছেন।

বুধবার (২৪ মে) রাজধানীর বনানীতে পলিসি রিসার্স ইনস্টিটিউট অব বাংলাদেশ(পিআরআই) আয়োজিত ‘ট্রেড অ্যান্ড এক্সচেঞ্জ রেট পলিসাইজ ফর এক্সপোর্ট ডাইভারসিফিকেশন’ শীর্ষক গোলটেবিল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, বিশ্বের অনেক দেশ এখন বাংলাদেশকে ডিউটি ও কোটা ফ্রি বাণিজ্য সুবিধা দিচ্ছে। যেসব দেশ বাংলাদেশকে ডিউটি ও কোটা ফ্রি সুবিধা প্রদান করছে, সেখানে রপ্তানি বাজার সম্প্রসারিত করতে হবে। শুধু ইউরোপিয়ন ইউনিয়ন ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে সীমাবদ্ধ থাকলে চলবে না। বিশ্বের যেখানে বাংলাদেশের পণ্যের চাহিদা রয়েছে, সেখানেই যেতে হবে।

তিনি আরো বলেন, সরকার সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় রপ্তানি আয় বৃদ্ধির জন্য রপ্তানি পণ্য সংখ্যা বৃদ্ধি এবং বাজার সম্প্রসারণকে বেশি গুরুত্ব দিয়েছে। তৈরি পাশাকের পাশাপাশি আইটি, ঔষধ, ফার্নিচার, জাহাজ নির্মাণ, চামড়া, জুট পণ্য এবং কৃষিপণ্য রপ্তানি বৃদ্ধির জন্য বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে। অনেক পণ্য রপ্তানিতে নগদ আর্থিক সহায়তা প্রদান করা হচ্ছে।

মন্ত্রী বলেন, সরকার ২০২১ সালে দেশের রপ্তানির পরিমাণ ৬০ বিলিয়ন মার্কিন ডলার নির্ধারণ করেছে। গত অর্থবছরে ৩৪ দশমিক ২৬ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি হয়েছে, এ বছর ৩৭ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি হবে। ২০২১ সালের লক্ষ্যমাত্রা অর্জনের জন্য রপ্তানি পণ্য ও বাজার সম্প্রসারণের কোনো বিকল্প নেই।

বাণিজ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে অর্থনৈতিক মুক্তির দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। দেশের অর্থনীতি এখন দ্রুত এগিয়ে যাচ্ছে, সব অর্থনৈতিক সূচক এখন ঊর্ধ্বমুখী। দেশের চলমান অগ্রযাত্রা অব্যাহত থাকলে ২০২১ সালের মধ্যে বাংলাদেশ হবে ডিজিটাল মধ্য আয়ের দেশ এবং ২০৪১ সালে হবে উন্নত বাংলাদেশ।

পলিসি রিসার্স ইনস্টিটিউট অব বাংলাদেশ (পিআরআই)-এর চেয়ারম্যান ড. জায়েদি সাত্তারের সঞ্চালনায় অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পিআরআই’র ভাইস চেয়ারম্যান ড. সাদেক আহমেদ।

এ সময় বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটির নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম। অনুষ্ঠানে বিশ্বব্যাংকের লিড ইকনোমিস্ট অ্যান্ড কান্ট্রি সেক্টর কো-অর্ডিনেটর ড. জাহিদ হোসেন, বিজিএমই’র প্রেসিডেন্ট মো. সিদ্দিকুর রহমান প্রমুখ বক্তব্য রাখেন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here