বন্যা কবলিত ১০ জেলায় পানি ও স্যানিটেশন সহায়তা দিচ্ছে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরস্টাফ রিপোর্টার :: সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্থ দেশের ১০টি জেলায় পানি ও স্যানিটেশন বিষয়ে সহায়তা দিয়েছে এবং প্রয়োজনে আগামীতে আরো সহায়তা দিবে বলে জানিয়েছে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর। ক্ষতিগ্রস্থ্য এলাকায় এ পর্যন্ত ৯৮৯টি নলকূপ উঁচুকরণসহ ১০১৮টি নলকূপ জীবানুমুক্তকরণ এবং বিভিন্ন আশ্রয়কেন্দ্রে ১০৬টি নলকূপ স্থাপন করা হয়েছে।

বুধবার (১৯ জুলাই) বিকালে রাজধানীর কাকরাইলস্থ জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের কনফারেন্স রুমে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে অধিদপ্তরের প্রধান প্রকৌশলী সুধীর কুমার ঘোষ উল্লেখিত তথ্যগুলো তুলে ধরেন।

এ সময় প্রধান প্রকৌশলী আরো জানান, লালমনিরহাট, কুড়িগ্রাম, গাইবান্ধা, নীলফামারী, বগুড়া, সিরাজগঞ্জ, জামালপুর ও সিলেট, মৌলভীবাজার এবং কক্সবাজার জেলার বন্যা পরিসি’তি মোকাবেলায় জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর এ যাবৎ ৪ লাখ ৩০ হাজার পানি বিশুদ্ধকরন ট্যাবলেট, ২২৫৫টি জ্যারিক্যান, ৫৬২টি হাইজিন কিট বিতরণ করেছে। এ ছাড়া পানিবাহিত রোগ ব্যাধি থেকে মুক্তির জন্য সামাজিক সচেতনতামূলক উদ্ভুদ্ধকরণ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে।

লিখিত বক্তব্যে তিনি আরো জানান, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের মাঠ পর্যায়ে কর্মকর্তা ও কর্মচারীদের নিরলস প্রচেষ্টার ফলে বন্যা উপদ্রুত অঞ্চলে নিরাপদ খাবার পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন ব্যবস’া নিরবিচ্ছিন্নভাবে চালু রাখা সম্ভব হয়েছে।

এছাড়া ২ হাজার লিটার ঘন্টা ক্ষমতা সম্পন্ন মোবাইল ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট ও মিনি ট্রিটমেন্ট প্লান্টের মাধ্যমে বন্যাকবলিত এলাকায় নিরাপদ পানি সরবরাহ ব্যবস্থা চালু রাখা হয়েছে বলেও অনুষ্ঠানে জানানো হয়।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো: মনিরুজ্জামানের সঞ্চালনায় প্রেস ব্রিফিং অনুষ্ঠানে অতিরিক্ত প্রধান প্রকৌশলী মোঃ রশিদুল হক এবং এ কে এম ইব্রাহিমসহ অধিদপ্তরের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

 

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here