সিরিয়ার অবরুদ্ধ শহর হমসে  বুধবার এক গোলাবর্ষনে আহত হয়েছিলেন ব্রিটিশ সংবাদপত্র সানডে টাইমসের চিত্রগ্রাহক পল কনরয়৻

হমসের ঠিক কোথায় তিনি আছেন সেটা গোপন রাখা হচ্ছিল।

সিরিয়ার বিরোধী সুত্রে জানা গেছে তাকে সোমবার হমসের বাবা আমর এলাকা থেকে সরিয়ে নেয়া হয়েছে। তারপর রাতের অন্ধকারে গ্রামের ভেতর দিয়ে দিয়ে লেবাননের সীমান্তে নিয়ে আসা হয়।

বৈরুতে কূটনীতিকদের সুত্রে বিবিসির সংবাদাতা জিম মিউয়ার নিশ্চিত হয়েছেন পল কনরয় নিরাপদেই লেবাননে পৌছেছেন। পল কনরয়ের বাবাও তা নিশ্চিত করেছেন।

শোনা যাচ্ছে আরেক আহত ফরাসী সাংবাদিক এডিথ বোভিয়েরও হোমস থেকে পালাতে সমর্থ হয়েছেন। তিনিও এখন লেবাননে।

বুধবারের যে গোলাবর্ষনে তার সহকর্মী মারি কলভিন এবং ফরাসী ফটোগ্রাফার রেমি অচলিক মারা যান, সেই সময় জখম হন পল কনরয় এবং এডিথ বোভিয়ের। তারপর থেকে তাদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ শোনা যাচ্ছিল৻

যুদ্ধ বিরতির দাবি

ওদিকে সিরিয়ার পরিস্থিতি নিয়ে জাতিসংঘ মানবাধিকার পরিষদে আজ (বুধবার) এক জরুরী বিতর্ক শুরু হয়েছে যেখানে পরিষদের প্রধান নাভি পিল্লাই সেখানে ত্রাণ সাহায্য পৌঁছানোর লক্ষ্যে অবিলম্বে যুদ্ধ বিরতির আহবান জানিয়েছেন৻

মানবাধিকার কমিশনার নাভি পিল্লাই সেখানে বলেছেন দিন দিন সিরিয়ার মানবিক পরিস্থিতির মারাত্মক অবনতি হচ্ছে৻

জেনেভায় মানবাধিকার পরিষদের এই বৈঠক বর্জন করেছেন সিরিয়ার প্রতিনিধি৻ সিরিয়া বলছে, এই বৈঠকে যে প্রস্তাবই নেয়া হোক না কেন, তার কোন বৈধতা নেই৻

২২শে ফ্রেব্রুয়ারি প্রকাশিত আন্তর্জাতিক একটি তদন্ত রিপোর্টের উদ্ধৃতি দিয়ে নাভি পিল্লাই বলেন, গত নভেম্বর থেকে সিরিয়ার পরিস্থিতির উদ্বেগজনক অবনতি হয়েছে।

রিপোর্টটিকে উদ্ধৃত করে নাভি পিল্লাই বলেন, সরকারী সৈন্যরা যেভাবে ক্রমাগতভাবে ব্যাপক আকারে মানবাধিকার লঙ্ঘন করছে, সেটা মানবতার বিরুদ্ধে অপরাধের সামিল। তিনি বলেন, তদন্ত রিপোর্টের মতে সৈন্যদের এই আচরণ সরকারের সবচে উঁচু পর্যায়ের জ্ঞাতসারেই হচ্ছে।

নাভি পিল্লাই অবশ্য একইসাথে বলেন সরকার বিরোধী যোদ্ধারাও নির্যাতন করছে তবে সরকারী বাহিনীর আচরণের সাথে তা তুলনা করা চলেনা। খবর : বিবিসি

হমসে গোলাবর্ষণ অব্যাহত

ওদিকে আজও হমসে সরকারী সৈন্যরা ভারী গোলাবর্ষণ অবাহত রেখেছে বলে খবর পাওয়া যাচ্ছে।

শোনা যাচ্ছে হমসে বিদ্রোহ নির্মূল করতে সিরিয়ার সেনাবাহিনীর সবচে চৌকস একটি ইউনিটকে সেখানে পাঠানো হচ্ছে।

হমস ছাড়াও বিদ্রোহী ফ্রি সিরিয়ার আর্মি বা এফ এসের নিয়ন্ত্রিত অন্যান্য কিছু শহরের দিকেও সরকারী সৈন্যরা অগ্রসর হচ্ছে বলে খবর পাওয়া যাচ্ছে।

মার্কিন সংবাদ সংস্থা এপির একটি ভিডিও চিত্রে দেখা গেছে সারমিন নামক একটি শহরে প্রচণ্ড গোলাবর্ষণ হচ্ছে। গোলাবর্ষণ করা হচ্ছে পাশের শহর ইদলিবেও।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/আন্তর্জাতিক ডেস্ক

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here