ঢাকায় বিশেষ নিরাপত্তা ব্যবস্থাষ্টাফ রিপোর্টার :: ফেব্রুয়ারি মাসজুড়ে ঢাকায় বিশেষ নিরাপত্তা ব্যবস্থাযাযাদি রিপোর্ট ফেব্রুয়ারি মাসজুড়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) রাজধানীতে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নিয়েছে। নাশকতা, লেখক-প্রকাশকদের ওপর হামলা ও জঙ্গি হামলা ঠেকাতে অন্যান্য বারের চেয়ে এবার নিরাপত্তা ব্যবস্থা আরো কঠোর করা হবে। তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হবে। রাজধানীর সবগুলো থানা ও ডিএমপির প্রতিটি বিভাগের সার্বিক নিরাপত্তা ব্যবস্থা ঢেলে সাজানো হবে।
এ ব্যাপারে প্রতিটি বিভাগের ডিসিদের ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে। রমনা ও ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার গুরুত্বপূর্ণ স্থান ও প্রতিটি সড়কে উন্নতমানের সিসি ক্যামেরা ও নাইটভিশন ক্যামেরা স্থাপন করা হবে। সতর্ক নজরদারি চালাতে পুলিশ, র‌্যাব ও গোয়েন্দা পুলিশের বিপুলসংখ্যক সদস্য এসব এলাকায় মোতায়েন করা হবে।
এ ব্যাপারে ঢাকা মেট্রোপলিটন পুলিশের এডিসি (মিডিয়া) এসএম জাহাঙ্গীর আলম সরকার বলেন, বইমেলা উপলক্ষে এবার বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। কোনো ধরনের নাশকতা ও জঙ্গি হামলার খবর এখন পর্যন্ত পাওয়া যায়নি। কিন্তু তারপরও নিরাপত্তার ব্যাপারে কোথাও কোনো ছাড় দেয়া হবে না। পর্যাপ্ত সংখ্যক ফোর্স মোতায়েন করা হবে। এ ছাড়া সাদা পোশাকে বিপুলসংখ্যক পুলিশ ও গোয়েন্দা সদস্য সাধারণ মানুষের সঙ্গে মিশে নজরদারি চালাবে।

ডিএমপির কর্মকর্তারা জানান, একুশে ফেব্রুয়ারি ও বাংলা একাডেমির বইমেলার কারণেই পুরো ফেব্রুয়ারি মাসে রাজধানীর নিরাপত্তা ব্যবস্থা ঢেলে সাজানো হবে। ডিএমপির উচ্চপর্যায়ে এ ব্যাপারে কয়েক দফা বৈঠকের পর নিরাপত্তা ব্যবস্থা ঢেলে সাজাতে প্রয়োজনীয় নির্দেশ দেয়া হয়েছে। শুধুমাত্র রমনা ও ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় কয়েক হাজার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা হবে। বইমেলা ঘিরেও এবারের নিরাপত্তা অন্যান্য বারের চেয়ে আরো কঠোর করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বইমেলা ঘিরে ওই এলাকায় প্রতিদিন গোয়েন্দা পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ২ হাজার সদস্য মোতায়েন থাকবে। নিরাপত্তার অংশ হিসেবে শাহবাগ থেকে চাঁনখারপুল মোড় পর্যন্ত সড়ক, সোহরাওয়ার্দী উদ্যান, বাংলা একাডেমি, টিএসসি থেকে নীলক্ষেত মোড় পর্যন্ত সড়কে শতাধিক উন্নতমানের ক্লোজসার্কিট ক্যামেরা স্থাপন করা হবে। আগে যেসব সিসি ক্যামেরা বসানো হয়েছিল সেগুলোও চালু থাকবে। রাতের দৃশ্যধারণ করার জন্য বেশ কিছু নাইটভিশন ক্যামেরা স্থাপন করা হবে। সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণে এবার একটি কন্ট্রোল রুম স্থাপন করা হবে। বিকাল থেকে বইমেলা, রমনা ও ঢাকা বিশ্ববিদ্যারয় এলাকার গুরুত্বপূর্ণ মোড়গুলোতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হবে। নিরাপত্তার ব্যাপারে বাংলা একাডেমি কর্তৃপক্ষের সঙ্গেও পুলিশের আলোচনা হবে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, নিরাপত্তার অংশ হিসেবে টিএসসি থেকে দোয়েল চত্বর পর্যন্ত প্রধান সড়কে কোনো দোকান বসতে দেয়া হবে না। এমনকি মেলায় আগতরা ৪-৫ জনের বেশি হয়ে জটলা বা আড্ডার চেষ্টা করলেও বাধা দেয়া হবে। টিএসসি এলাকা থেকেও দোকানপাঠ সরিয়ে দেয়ার পরিকল্পনা রয়েছে। টিএসসি থেকে রাস্তায় বেরিকেড দেয়া হবে। কোনো যানবাহন চলাচল করতে দেয়া হবে না। বইমেলার প্রবেশপথে নিরাপত্তা তল্লাশি চালানো হবে। রাত ৮টার পর লোকজনকে ওই এলাকায় অবস্থান করতে দেয়া হবে না। এ ছাড়া একুশে ফেব্রুয়ারি উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনার, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ রমনা এলাকার নিরাপত্তা আরো এক ধাপ বৃদ্ধি করা হবে। ২০ ফেব্রুয়ারি দুপুর থেকে এই নিরাপত্তা জোরদার করা হবে। এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার সবগুলো রাস্তায় যানবাহন চলাচলে নিয়ন্ত্রণ আরোপ করা হবে।
গোয়েন্দা কর্মকর্তারা জানান, যেসব এলাকায় জনসমাগম বেশি হয় সেখানেই জঙ্গিরা হামলা ও নাশকতা চালানোর চেষ্টা করছে। কয়েকভাগে বিভক্ত হওয়ার পরও নিষিদ্ধ জঙ্গি সংগঠন জেএমবি এখন বেশি সক্রিয় রয়েছে। পুরান ঢাকার হোসেনী দালানে ব্যাপক জনসমাগমের মধ্যে জেএমবির জঙ্গিরা পূর্ব পরিকল্পিতভাবে গ্রেনেড হামলা চালায়। তারা বইমেলাতে হামলা চালানোর পরিকল্পনা করতে পারে। এ ছাড়া বইমেলায় বইপ্রেমীদের পাশাপাশি দেশের স্বনামধন্য লেখক, প্রকাশক ও বিপুলসংখ্যক সাধারণ মানুষের সমাগম ঘটে। বইমেলা ও আশপাশের বিভিন্ন এলাকায় লেখক, কবি, সাহিত্যিকদের মিলনমেলা ও আড্ডা হয়। গতবছর বইমেলা থেকে ফেরার পথে টিএসসির সামনে জঙ্গিগোষ্ঠীর হামলায় মুক্তমনা লেখক অভিজিৎ রায় নিহত হয়। এখানে জঙ্গি বা সন্ত্রাসীরা যে কোনো সময় নাশকতা চালানোর চেষ্টা করতে পারে। এ কারণে বইমেলা ঘিরে নিরাপত্তা ব্যবস্থা অন্যান্য বারের চেয়ে কঠোর করা হবে। অনাকাঙ্ক্ষিত কোনো ঘটনা যেন না ঘটে সেদিকে লক্ষ্য রেখে গোয়েন্দারা নিরাপত্তার প্রস্তুতি নিচ্ছে। গোয়েন্দা পুলিশের চৌকস সদস্যদের সমন্বয়ে গঠিত বিশেষ টিম মেলার ভেতর-বাইর ও রাজপথে নিরাপত্তা নিশ্চিত করতে সতর্ক অবস্থানে থাকবে।
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here