সাইকেলসাইফুল আলম মাসুম ::

বাংলাদেশ একটি বহুদলীয় গণতান্ত্রীক দেশ। এখানে এক দল ভোটে নির্বাচিত হয়ে দেশ পরিচালনা করবে অন্য দল বিরোধীদলের ভূমিকা পালন করবে এটাই স্বভাবিক নিয়ম। দেশের উন্নয়নে সরকার ও বিরোধীদল কে যথাযত ভূমিকা পালন করতে হবে। দেশ পরিচালনায় এদুই দল হলো দেশের চাকা স্বরুপ।

একটি হলো সরকারি দল অন্যটি রিরোধীদল। চলমান দেশটি সাইকেলের মত এই দুই চাকার ওপর নির্ভর করছে। স্বরুপ। কিন্তু দেশের দুটি চাকা তো একসাথে চলে না। একটি গনতান্ত্রিক রাষ্টে একটি শক্তিশালী বিরোধীদল থাকা আবশ্যক। যার কাজ হচ্ছে সরকার কিছু ভুল করলে তার গঠনমূলক সমালোচনা করে তাকে ঠিক পথে নিয়ে আসা।

কিন্তু তা করে তারা উল্টো সরকারের চাকার হাওয়া ছেড়ে দেয়। যার কারনে সাইকেল নামক দেশটি আর আগায় না।

অন্য দিকে সরকার দলও একই কাজ করে।  যার ফলে ফুটো বা হাওয়াবিহীন চাকা নিয়ে আমাদের দেশ আশানুরুপ আগায় না। দেশের সমস্যার বোজা দুই দলকেই সমাধানে আগ্রহী হতে হবে। দেশের সমস্যা গুলোকে সমাধানে  সরকার যেমন দেশকে এগিয়ে নিবে তেমনি বিরোধীদলের উচিত পেছন থেকে সাহায্য করা।

কেননা কোন ভারি বোজা যেমন উপরে তুলতে হলে- উপর থেকে কাউকে টানতে হয় তেমনি নিচ থেকেও উপরে উঠতে ধাক্কা দিয়ে সাহায্য করতে হয়। কিন্তু আমাদের দেশে হয় উল্টো। বিরোধী দল গঠনমূলক সমালোচনা না করে বরং দেশকে টেনে ধরে।

না বললেই নয় বর্তমানে আমাদের দেশে শক্তিশালী বিরোধীদল নেই বললে চলে। অতীত থেকে আমরা দেখে আসছি বিরোধী দল গঠনমূলক আন্দোলনের পরিবর্তে জ্বালাও পোড়াও করে থাকে আর সরকার দল দমননীতি কার্যক্রম চালিয়ে থাকে।

আসলে আমাদের বুজতে হবে আমরা তো আমাদের ভাইয়ের উপরই আঘাত করছি বা গুলি চালাচ্ছি। এদেশে বাস করে কেন আমরা একে অপরের  ক্ষতি করছি? আমরা কবে সহনশীল রাজনীতিতে ফিরে আসতে পারবো?  কবে দেশে স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে? সরকার ও  বিরোধীদল কি পারে না- দেশের চাকাকে সচল রাখতে।

রাজনৈতিক দলগুলো একে অপরের চাকা ফুটো না করে কবে দেশকে চালিয়ে নিবে, দেশের কল্যানে ঐক্যবদ্ধ হয়ে কাজ করবে? বন্ধ হোক জ্বলাও পোড়ার রাজনীতি ; বন্ধ হোক প্রতিহিংসার রাজনীতি।

লেখক: smmasum83@yahoo.com

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here