‘ইলেকশন ওয়ার্কিং গ্রুপ’ষ্টাফ রিপোর্টার :: সারাদেশের ২৩৪ পৌরসভায় বুধবার (৩০ ডিসেম্বর) অনুষ্ঠিত পৌর নির্বাচনে সারাদিনে মোট ৭২ শতাংশ ভোট পড়েছে। দু’একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া সবকেন্দ্রেই নিয়মমাফিক ভোটগ্রহণ হয়েছে। কোনোভাবেই এ নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করা যায় না- এমনটাই মনে করছে বেসরকারি নির্বাচন পর্যবেক্ষক সংস্থা ‘ইলেকশন ওয়ার্কিং গ্রুপ’।

আজ বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) সকালে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে আয়োজিত সংবাদ সম্মেলনে এ পর্যবেক্ষণ তুলে ধরে সংস্থাটি।

সংবাদ সম্মেলনে ইলেকশন ওয়ার্কিং গ্রুপের পক্ষ থেকে জানানো হয়, সারাদেশের ১১১টি কেন্দ্র পর্যবেক্ষণ করে দেখা যায়, ভোটগ্রহণের সময় আওয়ামী লীগের ৯৮ শতাংশ ও বিএনপির ৮৮ শতাংশ পোলিং এজেন্ট কেন্দ্রে উপস্থিত ছিলেন। এতে কারচুপি বা অনিয়ম করার কোনো সুযোগ ছিলো না।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংস্থার পরিচালক ড. মো. আব্দুল আলিম।

নির্বাচন কমিশনের বিরুদ্ধে অভিযোগ তুলে তিনি বলেন, এ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার আগে প্রার্থীদের আচরণবিধি লঙ্ঘনের বিরুদ্ধে ইসির দৃঢ় থাকা উচিত ছিল। এছাড়াও বিভিন্ন এমপি ও মন্ত্রী নির্বাচনের প্রচারণায় অংশ নিলেও তাদের কারও বিরুদ্ধে কোনো শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়নি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সংস্থার পরিচালক ড. মো. আব্দুল আলিম বলেন, নির্বাচনে কিছু কেন্দ্রে অনিয়ম হলেও বেশির ভাগ ক্ষেত্রেই ভালো পরিবেশে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে।

নির্বাচন করা একটি বিশাল কাজ। আর সেই কাজটি করছে নির্বাচন কমিশন। কিন্তু নির্বাচনকে আরও সুষ্ঠ‍ু করার জন্য সবাই সহযোগিতা করেনি বলেও অভিযোগ করেন তিনি।

এ সময় উপস্থিত ছিলেন সংস্থার ষ্টিয়ারিং কমিটির সদস্য শফিকুল ইসলাম, তালেয়া রেহেমানসহ অন্যান্যরা।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here