পাহাড়ের দ্বীপ মহেশখলীতে ‘সবুজ উপকূল’ কর্মসূচি অনুষ্ঠিতমহেশখালী (কক্সবাজার):: উপকূলের পড়ুয়াদের সবুজ সুরক্ষার আহবানের মধ্যদিয়ে ৩১ অক্টোবর মঙ্গলবার উপকূলীয় জেলা কক্সবাজারের মহেশখালীতে ‘সবুজ উপকূল ২০১৭’ কর্মসূচি অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে কুতুবজোম অফসোর হাইস্কুলে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়।

কর্মসূচির আওতায় ছিল রচনা লিখন, পত্র লিখন, ছবি আঁকা ও সংবাদ লিখন প্রতিযোগিতা। আনুষ্ঠানিকভাবে প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এছাড়াও ‘এসো সবুজের আহ্বানে, গড়ি সবুজ উপকূল’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয় এবং গাছের চারা রোপণ করা হয়। কর্মসূচিতে বিদ্যালয়ের একদল পড়ুয়া পরিবেশ পর্যবেক্ষণের ভিত্তিতে তথ্যভিত্তিক প্রতিবেদন উপস্থাপন করে। বিদ্যালয়ে প্রকাশিত হয় দেয়াল পত্রিকা ‘বেলাভূমি’র বিশেষ সংখ্যা।

উপকূলের পড়ুয়াদের মাঝে পরিবেশ সচেতনতা বাড়ানো, সৃজনশীল মেধার বিকাশ, লেখালেখি চর্চার মাধ্যমে তথ্যে প্রবেশাধিকারসহ জীবন দক্ষতা বাড়ানো এই কর্মসূচির অন্যতম লক্ষ্য। ব্যতিক্রমধর্মী পরিবেশ সচেতনতামূলক এ কর্মসূচি এবার তৃতীয় বছরে পা রাখলো। ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের পৃষ্ঠপোষকতায় এই কর্মসূচির আয়োজন করে উপকূল বিষয়ক সৃজনশীল প্রতিষ্ঠান ‘উপকূল বাংলাদেশ’।

পাহাড়ের দ্বীপ মহেশখলীতে ‘সবুজ উপকূল’ কর্মসূচি অনুষ্ঠিতআলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন মহেশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আবুল কালাম। বিশেষ অতিথি ছিলেন কুতুবজোম অফসোর হাইস্কুল ম্যানেজিং কমিটির সাবেক সভাপতি সাইফুল হক সিকদার, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক কক্সবাজার শাখার ব্যবস্থাপক (অপারেশন) শামসুল ইসলাম, ব্যাংকের কর্মকর্তা মো. হুমায়ূন কবীর, কুতুবজোম ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোশাররফ হোসেন খোকন, মহেশখালী উপজেলা সহকারী কমিশন (ভূমি) বিভীষন কান্তি দাশ, মহেশখালী থানার ইনচার্জ প্রদীপ কুমার দাশ। সভায় সভাপতিত্ব করেন কুতুবজোম অফসোর হাইস্কুল ম্যানেজিং কমিটির সভাপতি অ্যাডভোকেট নুরুল হুদা।

কর্মসূচি বিষয়ে বক্তব্য দেন সবুজ উপকূল ২০১৭-এর স্থানীয় সমন্বয়কারী ও দৈনিক ভোরের কাগজ প্রতিনিধি এম. বশীর উল্লাহ। কর্মসূচির প্রেক্ষাপট ও উপকূলের সার্বিক অবস্থা নিয়ে কথা বলেন সবুজ উপকূল ২০১৭ কর্মসূচির কেন্দ্রীয় সমন্বয়কারী ও আয়োজক প্রতিষ্ঠান উপকূল বাংলাদেশ-এর পরিচালক রফিকুল ইসলাম মন্টু।

অনুষ্ঠান সূচনা ও উপস্থাপনায় ছিল আয়োজক বিদ্যালয়ের দশম শ্রেণীর রিফাত হোসেন ও নবম শ্রেণীর সামজিদা ইয়াসমিন প্রিয়া। অনুষ্ঠানে ঘটিভাঙার বাহারছড়া গ্রামে গুচ্ছগ্রাম এলাকা পর্যবেক্ষণ করে এ বিষয়ে তথ্য-উপাত্ত সম্বলিত প্রতিবেদন উপস্থাপন করে দশম শ্রেণীর শিক্ষার্থী সাফিয়া ফারজানা রাফি।

পাহাড়ের দ্বীপ মহেশখলীতে ‘সবুজ উপকূল’ কর্মসূচি অনুষ্ঠিতঅনুষ্ঠানে প্রধান অতিথি বিভিন্ন সৃজনশীল প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। সকালে বর্নাঢ্য শোভাযাত্রার মধ্যদিয়ে কর্মসূচির সূচনা ঘটে। আর বৃক্ষ রোপণের মাধ্যমে স্কুলের চারপাশে সবুজায়ন কর্মসূচি উদ্বোধনের মধ্যদিয়ে কর্মসূচির সমাপ্তি ঘটে।

কর্মসূচিতে সহ-আয়োজক হিসাবে থাকছে উপকূলের স্কুল পড়ুয়াদের সংগঠণ আলোকযাত্রা দল, আইটি পার্টনার হিসাবে থাকছে ডটসিলিকন, মিডিয়া পার্টনার হিসাবে থাকছে এটিএন বাংলা ও দৈনিক সমকাল।

এবার উপকূলের ১৪টি জেলার ১৯টি উপজেলার ২০টি স্থানে এ কর্মসূচির আয়োজন করা হবে। কর্মসূচিতে ১০০ স্কুলের প্রায় ৭০ হাজার শিক্ষার্থী অংশ নেবে। এ নিয়ে তিন বছরে উপকূলের ২৫৬টি স্কুলে ১ লাখ ৭০ হাজার শিক্ষার্থী সবুজ উপকূল কর্মসূচির আওতায় আসছে। স্কুল শিক্ষার্থীরা পেয়েছে পরিবেশ সচেতনতার বার্তা, যা তাদের প্রাত্যহিক জীবনে কাজে লাগছে।

২০১৫ সাল থেকে সবুজ উপকূল কর্মসূচি অব্যাহত রয়েছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here