পাইকগাছায় উপকূল দিবস পালিতমহানন্দ অধিকারী মিন্টু, পাইকগাছা (খুলনা) প্রতিনিধি :: খুলনার পাইকগাছায় বিভিন্ন অনুষ্ঠানের মধ্যদিয়ে উপকূল দিবস পালিত হয়েছে। উপকূল দিবস বাস্তবায়ন কমিটির উদ্যোগে কোস্টাল জানালিস্ট ফোরাম অব পাইকগাছা শাখা, পরিবেশ বাদী সংগঠন বনবিবি, প্রেসক্লাব পাইকগাছা ও আলোকযাত্রা দলের যৌথ উদ্যোগে সোমবার সকালে এক র‌্যালী পৌর সদরে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

প্রকাশ ঘোষ বিধানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, ইউনিটি ফর ইউনিভার্স হিউম্যান রাইটস অব বাংলাদেশ ফাউন্ডেশন পাইকগাছা শাখার চেয়ারম্যান ও কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান অ্যাড. শফিকুল ইসলাম কচি।

বিশেষ অতিথি ছিলেন, পূজা উদযাপন পরিষদ পাইকগাছা শাখার সিনিয়র সহ-সভাপতি প্রাণ কৃষ্ণ দাশ, সপ্তদ্বীপা সাহিত্য পরিষদের সহ-সভাপতি নলিনী কান্ত সানা, পরিবেশবাদী সংগঠন বনবিবি’র সাধারণ সম্পাদক পারভীন আক্তার, পঞ্চানন সানা ও পারুল রাণী মন্ডল।

গাজী আব্দুল আলীমের সঞ্চালনায় বক্তব্য করেন, কবি হিরন্ময় রায়, নাসরিন সুলতানা রানী, জলি ও মিমি আক্তার প্রমুখ।

সভায় বক্তারা বলেন, ১৯৭০ সালের ১২ নভেম্বর উপকূলের উপর দিয়ে বয়ে যাওয়া শক্তিশালী ঘূর্ণিঝড়ে উপকূল লন্ডভন্ড করে দেয়। বহু মানুষ প্রাণ হারায় ও ঘর-বাড়ি হারিয়ে পথে বসে। এই ঘূর্ণিঝড় গোটা বিশ্বকে কাপিয়ে দিয়েছিল। উপকূল দিবস ঘোষণার মধ্যদিয়ে উপকূলের সুরক্ষা, সম্ভাবনা ও নিরাপত্তা নিশ্চিত হবে।

সভায় বক্তরা ১২ নভেম্বরকে সরকারি ভাবে উপকূল দিবস ঘোষণার দাবী জানান।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here