দক্ষিনউপকূলে বেপরোয়া জাটকা ইলিশ শিকারিরাশিপুফরাজী, চরফ্যাশন (ভোলা) প্রতিনিধি :: চরফ্যাশনের দক্ষিন উপকূলের মিঠা পানি অধ্যুষিত মেঘনা ও তেতুলিয়ায় পহেলা বৈশাখকে সামনে রেখে বেপরোয়া হয়ে উঠেছেন ইলিশ শিকারিরা।  কিন্তুু সাগরে ইলিশের আকাল। তাতে কি ইলিশ জালে না ভিড়লেও ঝাঁকে ঝাঁকে মিলছে জাটকা ইলিশ।

জেল-জরিমানা এমনকি সরকারি নিষেধাজ্ঞার তোয়াক্কা না করে চলছে ইলিশ জাটকা নিধন। মাছঘাট ও হাট-বাজারগুলোতে প্রকাশ্যে চলছে বেচাকেনা। তবে ইলিশ ধরা বন্ধ করতে অতিরিক্ত টহল ও অভিযান চলছে বলে জানালেন কোস্টগার্ড ও মৎস্য কর্মকর্তা।

জানা গেছে, রূপালী ইলিশ রক্ষায় প্রতিবছরের মতো এবারও মার্চ-এপ্রিল দুমাস মেঘনার ৯০ ও তেঁতুলিয়া নদীর ১শ কিলোমমিটার এলাকায় সব ধরনের মাছ ধরা ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে সরকার। নিষেধাজ্ঞার প্রথমদিকে কিছুটা শিথিল থাকায় পহেলা বৈশাখের সময় ঘনিয়ে আসার সাথে সাথে বেপরোয়া হয়ে উঠেছে জেলেরা।

দক্ষিনউপকূলে বেপরোয়া জাটকা ইলিশ শিকারিরাসরেজমিনে ভোলার দক্ষিনউপকুলের চরফ্যাশন উপজেলার পাশ দিয়ে বয়ে যাওয়া মেঘনা ও তেঁতুলিয়া নদীতে গিয়ে দেখা যায়, নদীর কূলে ভিড়েই জেলেরা ফিশিং বোট থেকে প্রকাশ্যে খালাস করছে জাটকা ইলিশ। তাতেই দৌড়ঝাঁপ ব্যবসায়ীদের। চড়া দামে ক্রয় করে দ্রুত প্যাকেজিংয়ে দিয়ে দেয়। এভাবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের চোখের সামনেই বিক্রি ও সংরক্ষণ চলছে জাটকা ইলিশ।

চরফ্যাশন উপজেলা মৎস্য কর্মকর্তা জাটকা নিধনের বিষয়টি স্বীকার করে বলেন, সেখানে যথাযথ মনিটরিং করা হয় না। মেঘনা, তেঁতুলিয়া বিশাল তীর। স্বল্প সংখ্যক জনবল দিয়ে এই সীমানায় নিয়মিত তদারকি সহজ নয়। এ কারণে সাগরের বিভিন্ন পয়েন্ট দিয়ে জেলেরা চুরি করে জাটকা ইলিশ নিয়ে তীরে আসছে।

ইলিশের চাহিদা ও দাম বেড়ে যাওয়ায় আইন-শৃঙ্খলা বাহিনীর অভিযানের মধ্যেই হাজার হাজার জেলে মাছ শিকার করছে। বড় সাইজের ইলিশগুলো চলে যাচ্ছে ঢাকা-বরিশালসহ দেশের বড় বড় শহরে। তবে ইলিশের কমতি নেই স্থানীয় বাজার গুলোতে।

তিনি আর জানান ,ইতিপূর্বে মেঘনা ও তেঁতুলিয়া নদীতে ১২ টি অভিযান চালিয়ে এ যাবত প্রায় ৪ মে:টন মাছ, .৭.৬ লক্ষ মিটার জাল,বিহিন্দ জাল ৩৪টি, রেনুজাল ৫২টি, ১লক্ষ ৫০ হাজার টাকার বাগদা রেনু জব্দ, জেলে জরিমানা ৭৭লক্ষ টাকা , আসামি ১৯ জন, ও মামলা ৩টি  সহ জেলেদের অন্য সামগ্রী জব্দ করেছে। বিনষ্ট করা হচ্ছে শতাধিক মশারী জাল । কিন্তুু জেলেরা সাগরে জাটকা না ধরলেও স্বাভাবিকভাবে অন্যান্য মাছ ধরা পড়ে তাদের জালে।

স্থানীয় একাধিক সূত্রে জানা গেছে, এই মূহুর্তে মেঘনা, তেঁতুলিয়া ও বঙ্গোপসাগরে জাল ফেললেই জাটকা ছাড়া আর কিছুই পাওয়া যাবে না।

জাটকা নিধন বন্ধে নিয়মিত অভিযান চলছে জানিয়ে আগামী দিনে অভিযান আরো জোরদার করার কথা জানালেন চরফ্যাশন উপজেলার দক্ষিণ আইচার কোস্টগার্ড  ।

ইতোমধ্যে আইন অমান্যকারীদের জেল-জরিমানা করার কথা জানিয়ে চরফ্যাশন উপজেলা মৎস্য কর্মকর্তা ।

তিনি জানান কোস্টগার্ড প্রতিনিয়তই জাটকা নিধনকারীদের বিরুদ্ধে অভিযান চালিয়ে আসছে। বৈশাখ উপলক্ষে আইন বাস্তবায়নে আরো তৎপর রয়েছেন তার । খুব শীঘ্রই ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে পুলিশ, কোস্টগার্ডের সমন্বয়ে যৌথ অভিযান চালানো হবে বলে জানান তিনি।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here