এনামুল হক কাশেমী,

বান্দরবান : ভরামৌসুম হওয়া সত্বেও বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের লাগাতার অবরোধ কর্মসূচির কারণে বান্দরবান পার্বত্য জেলার পর্যটন কেন্দ্রগুলোর মুখ থুবড়ে পড়েছে।

জেলা সদরের অর্ধশত এবং জেলার বিভিন্ন এলাকার প্রায় ২০টি আবাসিক হোটেল-মোটেল  পর্যটক সংকটে পড়ায় জেলায় পর্যটন খাতে প্রতিদিনই গড়ে ৩০ লাখ টাকার আর্থিক লোকসান গুণতে হচ্ছে হোটেল-মোটেল,রেষ্টুরেন্টসহ ও যানবাহন মালিক সমিতিকে। সেই সাথে শত শত শ্রমিক ও রকমারী বস্ত্র বিক্রেতারা কর্মহীন হয়ে পড়েছেন।

জেলা হোটেল-মোটেল মালিক সমিতির সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম এবং আবাসিক হোটেল পালকি’র পরিচালক মো.শাফায়েত হোসেন বৃহস্পতিবার  চরম উদ্বেগ প্রকাশ করে জানিয়েছেন, গত ৫ জানুয়ারির আগ পর্যন্ত জেলা শহরের সবগুলো আবাসিক হোটেল-মোটেল হাজার হাজার পর্যটকে ঠাসা ছিল। পুরো জানয়ারি মাস পর্যন্ত আগাম বুকিং থাকলেও ২০ দলীয় জোটের টানা অবরোধ কর্মসূচি ও হরতালের কারণে ভ্রমণে ইচ্ছুক পর্যটকরা তাদের সেই বুকিং বাতিল করে দিয়েছেন। আবাসিক হোটেল এবং যানবাহন মালিক সমিতির নেতারা শংকা প্রকাশ করে বলছেন, গত বছরও এ সময় বিরোধী দলগুলোর টানা কর্মসূচির কারণে জেলায় পর্যটন খাতে প্রতিদিনই গড়ে ৩০ লাখ টাকা হারে লোকসান গুনতে হয়েছিল। রাজনৈতিক পরিস্থিতির উন্নতি না ঘটলেও আবারও সেই অবস্থা বিরাজ করতে পারে বলেও তাঁরা শংকা প্রকাশ করেছেন।

জেলা প্রশাসনের কর্মকর্তারা বলছেন,পরিস্থিতি স্বাবাবিক হয়ে আসলে সারাদেশ থেকে অসংখ্য পর্যটকের যাতায়াত আবারও শুরু হবে পুরোদমে জেলা প্রশাসনও জেলায় পর্যটকদের অবাধে ভ্রমণের সুবিধার জন্যে পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করেছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here