কলকাতা : লোকসভা নির্বাচনের পর জাতীয় কংগ্রেস এবং সিপিআইএম-এর অস্তিত্ব খুঁজে পেতে মাইস্ক্রোপের সাহায্য নিতে হবে বলে মন্তব্য করলেন পশ্চিমবঙ্গের খাদ্য সরবরাহ দফতরের মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক।

শনিবার উত্তর চব্বিশ পরগনা জেলার মধ্যমগ্রামে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি বলেন নির্বাচনের পর কংগ্রেসের কোন অস্তিত্বই থাকবে না। অণু-পরমাণু দেখতে যেমন অণুবীক্ষণ যন্ত্রের সাহায্য নিতে তেমনি এদের অস্তিত্ব খুঁজে পেতেও অণুবীক্ষণ যন্ত্র দরকার হবে’।

রাজ্যের ৪২ টি আসনে কংগ্রেস এখনও তাদের প্রার্থী চূড়ান্ত করতে না পারাকেও কংগ্রেসকে কটাক্ষ করতে ছাড়েন নি মন্ত্রী। তিনি বলেন ‘এটা ওঁদের ছলছাতুরী। নির্বাচনে শোচনীয় পরাজয় হবে ভেবেই তাঁরা দাঁড়াতে চাইছেন না। মন্ত্রীর মতে কয়েকদিন পর কংগ্রেসকে মাথা নিচু করে চলতে হবে, মাথায় ঘোমটা পড়ে পালাতে হবে। এছাড়া তাদের কোন পথ নেই’। সন্ধ্যেবেলা হলে স্নো-পাউডার মেখে টেলিভিশনে মুখ দেখানো ছাড়া কংগ্রেস নেতাদের কোন কাজ নেই বলেও মন্তব্য জ্যোতিপ্রিয় মল্লিকের।

উল্লেখ্য তৃণমূল এবং সিপিআইএম রাজ্যের ৪২ টি আসনের জন্য তাদের প্রার্থী ঘোষনা করলেও কংগ্রেস মাত্র ১৭ টি আসনে তাদের প্রার্থী স্থির করতে পেরেছে। বাকী ২৫ টি আসনে প্রার্থী নির্ধারিত করতে কংগ্রেসের হাইকমান্ড বৈঠকে বসলেও তা এখনও চূড়ান্ত হয়নি। পশ্চিমবঙ্গের সাবেক কংগ্রেস সভাপতি প্রদীপ ভট্টাচার্য, মানস ভুঁইঞা, ওমপ্রকাশ মিশ্র, আবদুল মান্নান, নির্বেদ রায়, অরুনাভ ঘোষের মতো দলের নেতারা এরাজ্যের কোন কেন্দ্রেই প্রার্থী হতে নারাজ। শত চেষ্টাতেও তাঁদের রাজি করাতে পারেনি হাইকমান্ড। সেই প্রসঙ্গেই জ্যোতিপ্রিয় মল্লিকের এই মন্তব্য।

মন্ত্রীর মতে মমতা একজন মহিলা নেত্রী হয়েও এরাজ্যে তৃণমূলকে ক্ষমতায় এনেছে কিন্তু কংগ্রেস তাবড় তাবড় রাজনীতিবিদদের জন্ম দিলেও ক্ষমতায় আসতে পারেনি। পশ্চিমবঙ্গের মাটিতে নিজেদের অস্তিত্ব ফিরে পেতে কংগ্রেসকে মমতা বন্দোপাধ্যায়ের ‘পা’ ধোয়া পানি খাওয়ার পরামর্শ দেন রাজ্যের খাদ্য সরবরাহ দফতরের মন্ত্রী। মমতা’র চরণামৃত খেয়ে কংগ্রেসের বেঁচে থাকা উচিত বলেও মনে করেন তিনি। মন্ত্রী বলেন পশ্চিমবঙ্গে সিপিআইএম বিরুদ্ধে লড়াই করতে গেলে মমতাই একমাত্র বিকল্প।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here