নির্ধারিত সময়ে শেষ হচ্ছে না পাবনা-ঢালারচর রেলপথ নির্মাণ প্রকল্প
MINOLTA DIGITAL CAMERA

কলিট তালুকদার,পাবনা প্রতিনিধি :: নির্ধারিত সময়ে শেষ হচ্ছে না পাবনাবাসীর দীর্ঘদিনের প্রতীক্ষিত ঈশ্বরদী-ঢালারচর রেলপথ নির্মাণ প্রকল্পের কাজ। দুই দফা সময় বাড়ানো হলেও নির্মাণ কাজে ধীর গতির কারণে এমন আশংকা দেখা দিয়েছে।

আগামী জুন মাসের মধ্যে প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা থাকলেও, এখন পর্যন্ত মাটি ভরাট কাজই শেষ হয়নি। এ নিয়ে হতাশ পাবনাবাসী। এই রেলপথ নির্মাণ কাজ শেষ হলে উত্তরাঞ্চলের আর্থসামাজিক প্রেক্ষাপটের আমুল পরিবর্তন ঘটবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

২০১০ সালের ৫ অক্টোবর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) এর বৈঠকে অনুমোদন করে ঈশ্বরদী-পাবনা-ঢালারচর রেলপথ নির্মাণ প্রকল্প। প্রকল্প বাস্তবায়নের জন্য বরাদ্দ দেয়া হয় ৯৮২ কোটি ৮৬ লাখ ৫৬ হাজার টাকা। যার অর্থায়নে রয়েছে জিওবি। ২০১১ সালে ৪ মার্চ নিয়মিত মন্ত্রী সভার বৈঠকে ঈশ্বরদী-পাবনা-ঢালারচর রেললাইন প্রকল্পে ৬৪ কোটি টাকার টেন্ডার আহ্বানের অনুমোদন দেয়া হয়। সেই টেন্ডার অনুযায়ী চলছে নির্মাণ কাজ।

ঈশ্বরদী থেকে পাবনা হয়ে ঢালারচর পর্যন্ত নতুন রেলপথ নির্মাণ প্রকল্পের আওতায় ঈশ্বরদীর মাঝগ্রাম রেলস্টেশন থেকে পাবনার বেড়া উপজেলার ঢালারচর পর্যন্ত রেললাইন হবে ৭৮ কিলোমিটার। এর মধ্যে ১১টি রেলস্টেশন, ১০২টি ছোট ব্রীজ এবং ১১টি বড় ব্রীজ নির্মাণ করা হবে। লেভেল ক্রসিং গেট থাকবে ৫০টি। এজন্য জমি অধিগ্রহণ করা হয়েছে মোট ১ হাজার ১৪ দশমিক ২১ একর। দীর্ঘদিনের স্বপ্ন ঈশ্বরদী ঢালারচর রেললাইন নির্মাণ কাজ শুরু হওয়ায় খুশি স্থানীয়রা।

প্রথম দফায় ৫টি প্যাকেজে ১৫৫ কোটি ২০ লাখ টাকা ব্যয়ে মাটি ভরাট, রেললাইন স্থাপন, রেলক্রসিং গেট, পাবনা পর্যন্ত স্টেশন নির্মাণ কাজ চলছে। প্রথম দফায় গত বছরের ১৫ ডিসেম্বরের মধ্যে প্রকল্পের কাজ শেষ না হওয়ায় পরবর্তীতে দ্বিতীয় দফা সময় বৃদ্ধি করে চলতি বছরের জুন মাসের মধ্যে নির্মাণ কাজ শেষ করা কথা রয়েছে। কিন্তু কাজের যে ধীরগতি তাতে নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের কাজ শেষ না হওয়ার আশংকা রয়েছে। পাশাপাশি জমি অধিগ্রহনে ন্যায্যমুল্য না পাওয়া নিয়েও রয়েছে ভুক্তভোগীদের অভিযোগ।

এ বিষয়ে কথা বলতে একাধিকবার যোগাযোগ করেও ক্যামেরার সামনে কথা বলতে রাজী হননি ঈশ্বরদী-ঢালারচর রেলপথ নির্মাণ প্রকল্পের সাথে সংশ্লিষ্ট কোনো কর্মকর্তারা। তবে পাকশী বিভাগীয় রেলওয়ের সহকারী নির্বাহী প্রকৌশলী আনোয়ার হোসেন মুঠোফোনে জানান, ইতিমধ্যে প্রথম দফার কাজ ৭৫ ভাগ শেষ হয়েছে। নানা জটিলতায় কাজে ধীরগতি হচ্ছে বলেও জানান তিনি।

২০০৮ সালে সংসদ নির্বাচনের সময় এক টেলি-কনফারেন্সে পাবনায় রেলপথ স্থাপনের প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরবর্তীতে ২০১৩ সালের ২ ফেব্রুয়ারি পাবনায় এক জনসভায় এ রেলপথ নির্মাণ কাজের উদ্বোধন করেন তিনি। দ্রুত ঈশ্বরদী-ঢালারচর রেলপথ নির্মাণ প্রকল্পের কাজ শেষ হবে এমটাই প্রত্যাশা পাবনা বাসীর।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here