অর্থনীতি ডেস্ক।

ঢাক: অর্থবছরের হিসাবে প্রথমবারের মতো বাংলাদেশে সরাসরি নিট বিদেশি বিনিয়োগের পরিমাণ ২০০ কোটি (২ বিলিয়ন) ডলার ছাড়িয়েছে।

1149342_বৈদেশিক লেনদেনের চলতি হিসাব ভারসাম্যের (ব্যালেন্স অব পেমেন্ট) হালনাগাদ যে তথ্য বাংলাদেশ ব্যাংক প্রকাশ করেছে, তাতে দেখা যায়, গত ৩০ জুন শেষ হওয়া ২০১৫-১৬ অর্থবছরে ২০০ কোটি ১০ লাখ ডলারের নিট বিদেশি বিনিয়োগ এসেছে। এই অংক আগের অর্থবছরের চেয়ে ৯ দশমিক ৩৪ শতাংশ বেশি।

পদ্মা সেতুসহ সরকারের বেশ কয়েকটি বড় প্রকল্পের কাজ শুরু হওয়ায় দেশে বিনিয়োগের এক ধরনের ইতিবাচক আবহ তৈরি হয়েছে বলে মনে করছেন অর্থনীতির গবেষক জায়েদ বখত। গুলশান, শোলাকিয়ার মতো জঙ্গি হামলার ঘটনা আর না ঘটলে এবং রাজনৈতিক স্থিতিশীলতা অব্যাহত থাকলে আগামী বছরগুলোতে এফডিআই বৃদ্ধির এই ধারাও অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেন বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) এই গবেষক।

ক্যালেন্ডার বছরের হিসাবে ২০১৫ সালে প্রথমবারের মতো বাংলাদেশে সরাসরি বিদেশি বিনিয়োগ ২০০ কোটি ডলারের ঘর অতিক্রম করে। সে বছর বাংলাদেশে ২২৩ কোটি ৫০ লাখ ডলারের এফডিআই আসে, যা ছিল ২০১৪ সালের চেয়ে ৪৪ শতাংশ বেশি। গত বছর, অর্থাৎ ২০১৫ সালের এফডিআইয়ের যে হিসাব বিনিয়োগ বোর্ড প্রকাশ করেছে তা ছিল মোট এফডিআই। আর বাংলাদেশ ব্যাংক ২০১৫-১৬ অর্থবছরের যে তথ্য দিয়েছে, তা নিট এফডিআই।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here