নতুন বিভাগের নাম হবে ‘পদ্মা’স্টাফ রিপোর্টার :: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, ঢাকা ভেঙে প্রস্তাবিত নতুন বিভাগের নাম হবে পদ্মা। আর এর হেডকোয়ার্টার হবে ফরিদপুরে। এই বিভাগ হলে ফরিদপুর অঞ্চলের মানুষকে কোনো কাজের জন্য আর রাজধানী ঢাকায় যেতে হবে না।

শুক্রবার সকালে ফরিদপুরের বদরপুরের মন্ত্রীর বাড়ি আফসানা মঞ্জিলে সদর উপজেলার বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ল্যাপটপ প্রদান ও তিন ইউনিয়নের নদীভাঙনকবলিতদের মধ্যে অনুদান বিতরণকালে মন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রী বলেন, বৃহত্তর ফরিদপুরের মানুষ দীর্ঘদিন ধরে বিভাগের দাবি জানিয়ে আসছে। সর্বশেষ গত বছরের ২৯ মার্চ ফরিদপুরের রাজেন্দ্র কলেজ মাঠে প্রধানমন্ত্রীর কাছে ফরিদপুরকে বিভাগ করার দাবি তোলা হয়। প্রধানমন্ত্রী তখন বিভাগের ঘোষণা না দিয়ে বলেছিলেন, ঢাকা বিভাগকে ভেঙে ফরিদপুর, রাজবাড়ী, গোপালগঞ্জ, মাদারীপুর নিয়ে একটি বিভাগ করা হবে। তবে বিভাগীয় সদর দফতর কোথায় হবে, তা তখন তিনি স্পষ্ট করে বলেননি।

এর আগে প্রধানমন্ত্রী জানিয়েছিলেন ঢাকা বিভাগকে ছোট করা হবে এবং দেশে বিভাগের সংখ্যা আরও বাড়ানো হবে। এর মাধ্যমে নাগরিক সুবিধা বাড়বে বলে মনে করেন প্রধানমন্ত্রী।

ঢাকা বিভাগের দক্ষিণাঞ্চলের কয়েকটি জেলা নিয়ে ফরিদপুর বিভাগ করার ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত আগেই হয়েছে।

অনুদান বিতরণকালে এলজিআরডিমন্ত্রী বলেন, প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানকে ডিজিটালাইজেশন করতে ল্যাপটপ বিতরণ করা হচ্ছে। দেশ ডিজিটাল হলে দুর্নীতি কমে আসবে বলেও মনে করেন তিনি।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রভাংশু সোম মহানের সভাপতিত্বে এ সময় সদর উপজেলা চেয়ারম্যান খন্দকার মোহতেসাম হোসেন বাবর, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শিব পদ দে প্রমুখ উপস্থিত ছিলেন।

সদর উপজেলার ৯৬টি শিক্ষাপ্রতিষ্ঠানে ৯৬টি ল্যাপটপ ও নর্থচ্যানেল, ডিক্রিরচর ও আলীয়াবাদ ইউনিয়নের নদীভাঙনকবলিত ৬১ জনের প্রত্যেককে পাঁচ হাজার টাকা করে অনুদান দেন মন্ত্রী।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here