নতুন প্রজাতি আবিস্কারের জন্য ড. মোহাম্মদ বেলাল হোসেন সংবর্ধিতমুজাহিদুল ইসলাম সোহেল, নোয়াখালী প্রতিনিধি :: নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মৎস্য ও সমুদ্র বিজ্ঞান বিভাগের শিক্ষক ড. মোহাম্মদ বেলাল হোসেন ও অস্ট্রেলিয়ান মিউজিয়াম এর বিশিষ্ট পলিকীট বিজ্ঞনী ড. প্যাট হ্যাচিংস বাংলাদেশের নোয়াখালী উপকূলীয় অঞ্চল থেকে নেপটিস বাংলাদেশী (Nephtys bangladeshi) নামে পলিকীটের নতুন একটি প্রজাতি আবিস্কার করেন।

অনন্য অবদানের জন্য মৎস্য ও সমুদ্র বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের পক্ষ থেকে ড. মোহাম্মদ বেলাল হোসেনকে সংবর্ধনা প্রদান করা হয়।

মঙ্গলবার (১ মার্চ) দুপুরে বীর মুক্তিযোদ্ধা হাজী মোহাম্মদ ইদ্রিস অডিটোরিয়ামে এক সংবর্ধনার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান উপস্থিত ছিলেন।

এফআইএমএস বিভাগের সহযোগী অধ্যাপক জনাব মেহেদী মাহমুদুল হাসান এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিভাগের শিক্ষক জনাব মো: গোলাম মোস্তফা, জনাব মাহাবুবুর রহমান ও ছাত্র মামুনুর রশিদ প্রমুখ।

এসময় ড. মোহাম্মদ বেলাল হোসেন তার বক্তব্যে আবিস্কারের পেছনে দীর্ঘ গবেষণার সংক্ষিপ্ত ইতিহাস তুলে ধরেন। তিনি এ আবিস্কারকে ফিশারিজ এন্ড মেরিন সায়েন্স বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সমগ্র বাংলাদেশ সহ বাংলাদেশের স’পতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি উৎসর্গ করেন। তিনি বলেন, এ আবিস্কারের ফলে বাংলাদেশের নাম বিশেষ করে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সুনাম বিশ্বের গবেষণার জগতে ছড়িয়ে পড়বে।

ফলশ্রুতিতে আমরা আরও এক ধাপ এগিয়ে যেতে সক্ষম হবো। তিনি শিক্ষার্থীদেরকে এ ধরণের গবেষণা ও আবিস্কারের স্বপ্ন দেখে বাস্তব কর্ম এগিয়ে নিতে আহ্বান জানান। সভার শেষ পর্যায়ে তিনি তাঁর আবিস্কারের উপর তৈরিকৃত ডিসপ্লে শিক্ষার্থীদের পরিদর্শন করান। শেষে ড. বেলাল হোসেনকে ক্রেস্ট প্রদান করেন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here