ধ্বসে পড়েছে কুয়াকাটা সৈকত রক্ষা বাঁধ মিলন কর্মকার রাজু, কলাপাড়া প্রতিনিধি :: কুয়াকাটা সৈকত রক্ষা বাঁধের বিশাল অংশ ধ্বসে পড়েছে। অমাবশ্যার জো’র প্রভাবে গত পাচদিনে বাঁধ রক্ষায় ফেলা ব্লক ধ্বসে পড়ায় ঝুঁকির মধ্যে পড়েছে কুয়াকাটা রক্ষা বাঁধ।

ইতিমধ্যে বাঁধের প্রায় একশ ফুট এলাকা ভেঙ্গে গেছে। সাগরের ঢেউয়ের তোড়ে ধ্বসে পড়েছে বাঁধ প্রটেকশনের ব্লক। এ কারনে উদ্বিগ্ন হয়েছে কুয়াকাটায় হাজার হাজার কোটি টাকার বিনিয়োগকারীরা। সৈকতের মাঝিবাড়ি ও শুটকিপল্লবী এলাকার মাঝামাঝি পয়েন্টে সাগরের উত্তাল ঢেউয়ের প্রভাবে এ বাঁধ ভাঙ্গনের কারনে আতংকিত হয়ে পড়েছে হাজার হাজার পরিবার ও ব্যবসায়ীরা।

জানাযায়, পাউবো’র ৪৮ নং পোল্ডারের বন্যা নিয়ন্ত্রন বেড়িবাঁধের খাজুরা-মাঝিবাড়ি পয়েন্ট ঘূর্নিঝড় সিডর ও আইলার জলোচ্ছাসে ক্ষতিগ্রস্থ্য হয়। এলাকাবাসীর দাবির প্রেক্ষিতে ২০০৮-২০০৯ অর্থ বছরে তিন কোটি ৮৭ লাখ টাকা ব্যয়ে এ বাঁধটি নির্মান কাজ শেষ হয়।

কিন্তু বাঁধের মাঝিবাড়ি ও শুটকিপল্লী এলাকার মাঝামাঝি পয়েন্টে ভাঙ্গন ঠেকাতে ব্লক না দেয়ায় বাঁধে ভাঙ্গন শুরু হয়।

এলাকার একাধিক মানুষ অভিযোগ করেন, ‘কুয়াকাটা রক্ষা বাঁধের ওই পয়েন্টটি হচ্ছে সাগর মোহনায়। ফলে সাগরের ঢেউয়ের ঝাঁপটায় একই পয়েন্ট বারবার ক্ষতিগ্রস্থ হয়।

ভাঙ্গন রোধের জন্য সিসি ব্লক তৈরি নিয়ম মাফিক করা হয়নি এবং ঝুঁকিপূর্ন এলাকায় ব্লক না ফেলায় সাগরের ভাঙ্গন অব্যাহত রয়েছে।

অবস্থা এমন হয়েছে যেকোন ঝড় ও জলোচ্ছাসে গোটা বাঁধ ভেঙ্গে বাঁধের অভ্যন্তরে পানি প্রবেশ করতে পারে। জরুরী ভিত্তিতে ভাঙ্গনকবলিত এলাকা প্রটেকশনের উদ্যেগ নেয়া প্রয়োজন।

কুয়াকাটার বাসিন্দা মো. বাদল পাহোলান বলেন, সাগরের ভাঙ্গনে কুয়াকাটা আদর্শ গ্রামের দুই তৃতীয়াংশ বিলীন হয়ে গেছে। এখন মূল বাঁধ ভাঙ্গলে বাঁধের ভিতরের কয়েক হাজার পরিবার পানিবন্দী হয়ে পড়বে। এখন যেভাবে ভাঙ্গন শুরু হয়েছে তাতে এই বর্ষা মৌসুমেই বিলীন হয়ে যেতে পারে ভেঙ্গে যাওয়া বাঁধের বাকি অংশ।

কুয়াকাটার একাধিক মানুষ জানান, বাঁধ ভাঙ্গন শুরু হয়েছে বর্ষা মেীসুম শুরুর সাথে সাথে। কিন্তু গত পাঁচদিনে বেশি ভেঙ্গেছে। সাগরের জোয়ারে বাঁধ রৰার ব্লক ভেঙ্গে সৈকতে পড়ে যাচ্ছে। ভেঙ্গে পড়েছে বাঁধের উপর লাগানো গাছ। কিন্তু এখনও বাঁধ ব্লয় কোন পদক্ষেপ কিংবা ভাঙ্গা বাঁধের স্থানে ব্লক ফেলার উদ্যেগ নেয়া হয়নি।

কুয়াকাটার একাধিক হোটেল মালিক জানান, পর্যটনকেন্দ্রের মূল আকর্ষন বীচ। ইতিমধ্যে সাগরের ভাঙ্গনে বিলীন হয়ে গেছে প্রায় তিন কিলোমিটার প্রস্থ্য সৈকত। এখন ভাঙ্গনের মুখে বাঁধ। এই বাঁধ ভেঙ্গে গেলে গোটা কুয়াকাটার ব্যবসায়ীরা সীমাহীন ক্ষতির সম্মুখীন হবে।

কুয়াকাটা হোটেল-মোটেল ওনার্স এসোসিয়েশনের সাধারন সম্পাদক মো. মোতালেব শরীফ জানান, কুয়াকাটার মূল সৈকত এখন নেই বললেই চলে। সাগরে জোয়ারের সময় এখন আর সৈকতে নামতে পারেন না পর্যটকরা। আর বাঁধে যেভাবে ভাঙ্গন শুরু হয়েছে তাতে জরুরী ভিত্তিতে ভাঙ্গন ঠেকানোর উদ্যেগ না নিলে হাজার হাজার কোটি টাকার সম্পদ হুমকির মুখে পড়বে।

পানি উন্নয়ন বোর্ড কলাপাড়া অফিসের নির্বাহী প্রকেীশলী মো. আবুল খায়ের জানান, কুয়াকাটা সৈকত রৰার একটি প্রকল্প মন্ত্রনালয়ে পাঠানো হয়েছে। প্রকল্পটি অনুমোদন হলেই কুয়াকাটা সৈকত ও বাঁধ রক্ষার কাজ শুরু করা হবে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here