ঝিনাইদহে দুর্গা প্রতিমা তৈরীতে ব্যস্ত সময় পার করছেন শিল্পীরাআতিকুর রহমান, ঝিনাইদহ প্রতিনিধি:: আর কিছু দিন পরেই হিন্দু ধর্মাবল্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দূর্গাপূজা। এ উপলক্ষে সারা দেশের ন্যায় ঝিনাইদহের ৬টি উপজেলায় প্রায় ৩৫০টি মন্দিরে দূর্গা প্রতিমা তৈরির কাজ চলছে জোর গতিতে।

কাশফোটা শরতের শারদীয় দূর্গাউৎসবকে পরিপূর্ন রুপ দিতেই মন্দিরগুলোতে চলছে ব্যাপক প্রস্তুতি । প্রতিমা শিল্পীরা কল্পনায় দেবী দূর্গার অনিন্দ্যসুন্দর রুপ দিতে রাতভর চলছে প্রতিমা তৈরির কাজ।নিখুত হাতের কারুকার্য দিয়ে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত তৈরি করছে প্রতিমা। পূর্যার দিন যতই ঘনিয়ে আসছে ততই যেন ব্যস্ত হয়ে পরছেন প্রতিমা তৈরির শিল্পীরা।

সনাতন ধর্মবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসবকে ঘিড়ে হিন্দুপাড়াগুলোতে আগাম শারদীয় উৎসবের আমেজ বিরাজ করছে। উঁচু-নিচুর বিভেদ ভুলে সমাজের সকল স্তরের মানুষকে একত্র করে মহাসম্মেলন হয় বলে এ পূজাকে বলা হয় সার্বজনীয় পূজা। আর শরৎ কালে কালে হয় বলে বলা হয় শারদীয় উৎসব।

হিন্দুসম্প্রদায়ের দূর্গতিনাশীনী দূর্গাদেবীকে বরণ করে নিতে মন্ডপে মন্ডপে প্রতিমা তৈরির কাজ সহ সাজ্জসজ্জার কাজ চলছে ।

ইতমধ্যে অনেক মন্ডপে মাটির কাজ প্রায় শেষ করে ফেলেছে শিল্পীরা। মূর্তি গড়া শেষে রং তুলির আঁচড়ে ফুটিয়ে তোলা হবে প্রতিমা। দেবীকে স্বাগত জানাতে সর্বত্র আনন্দঘন পরিবেশ বিরাজ করছে।

 

ঝিনাইদহ

৯.০৯.১৭

০১৭১৬২৪৪৮১৭

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here