কলকাতা : দিলিস্নর সপ্তম মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলে আম আদমি পার্টির নেতা অরবিন্দ কেজরিওয়াল। মাত্র ৪৫ বছর বয়সেই দিলিস্নর মসনদে বসলেন।সেই সঙ্গে শুধু ভারত নয়, বিশ্বের সংসদীয় গনতন্ত্রে নজির গডলেন কেজরিওয়াল। মাত্র ১১মাস বয়সী কোন দল এই প্রথম সরকার গড়েন এদিন। শনিবার তাঁর সঙ্গেই শপথ গ্রহণ করেন আরও ছয় মন্ত্রী। এঁরা হলেন মণীশ শিশোধিয়া ছাড়াও থাকছেন সোমনাথ ভারতী, সৌরভ ভরদ্বাজ, সতেন্দ্র জৈন, গিরীশ সোনি এবং রাখি বিড়লা। এর মধ্যে সবচেয়ে কনিষ্ঠ হলেন ২৬ বছরের রাখি বিড়লা এবং সবচেয়ে প্রবীণ ৪১ বছরের মণীষ শিশোদিয়া।

এদিন দিলিস্নর নতুন মুখ্যমন্ত্রী তাঁর কৌশম্বীর বাসভবন থেকে মেট্রোয় চেপে বেলা বারোটা নাগাদ রামলীলা ময়দানে পৌঁছন। এর কিছু পরে অরবিন্দ কেজিওয়াল ও তাঁর ছয় মন্ত্রীকে শপথবাক্য পাঠ করান দিলিস্নর লেফট্যান্ট জেনারেল নজিব জং। তবে এদিনের শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না আন্না হাজারে।

শপথ নিয়েই কেৎরিওয়াল বলেন শপথ গ্রহণ অনুষ্ঠানে দিলিস্নর দেড় কোটি মানুষকে উঠে দাড়াতে বলেন তিনি। তিনি বলেন আসল লড়াই এখন বাকী আছে আমরা একা কিছু করতে পারবো না। দুর্নীতিগ্রস্থ রাজনৈতিক দলগুলির বিরম্নদ্ধে আমাদের লড়তে হবে। মন্ত্রীসভার সকল সদস্যদের কাছে আমার প্রার্থনা, আমাদের কারোর মনে যেন অহংকার বাসা না বাধেঁ। কোনও সরকারী কর্মী ঘুষ চাইলে আমাদের হেল্প লাইন নম্বরে জানান, আমি ব্যবস্থা নেব।

কোনওদিন ভাবিনি দিলিস্নর রাজস্থাপন হতে পারবো। আজ থেকে ২ বছর আগে আন্না হাজারের হাত ধরে আমাদের দল এসেছিল। অন্যান্য রাজনৈতিক দলগুলি আমাদের বাধা সৃষ্টি করবে সেদিকে নজর দিতে হবে।

তিনি বলেন, আম-আদমি পার্টির হাতে কোনও যাদুদন্ড নেই, তাই রাতারাতি সব সমস্যার সমাধান সম্ভব নয়।

নির্বাচনের আগে দিলিস্নবাসীকে বিদ্যুৎ খরচ ৫০ শতাংশ কমানো, প্রতিটি গৃহস্থ পরিবারকে ৭০০ লিটার পানীয় পানি সরবরাহ করা সহ দলের পক্ষ থেকে যে ১৮ টি নির্বাচনী প্রতিশশ্রুতি দেওয়া হয়েছিল সেই প্রতিশ্রম্নতি রাখা কতটা সম্ভব এখন সেটাই দেখার।

৭০ আসন বিশিষ্ট দিলিস্নর বিধানসভায় ৩২ টি আসন পায় বিজেপি। ২৮ টি আসনে জিতে দ্বিতীয় স্থান দখল করে আম আদমি পার্টি, অন্যদিকে তিনবারের ক্ষমতায় থাকা কংগ্রেসের সংগ্রহে মাত্র ৮ টি আসন। নির্বাচনে এককভাবে বেশি আসন লাভ করলেও সরকার গড়ার মতো প্রয়োজনীয় সংখ্যা না থাকায় সরকার গঠনে অস্বীকার করে বিজেপি। এরপরই দ্বিতীয় বৃহত্তম দল হিসেবে সরকার গঠন করল আম আদমি পার্টি।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here