এলজিআরডি মন্ত্রীষ্টাফ রিপোর্টার :: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, ‘দক্ষিণ এশিয়ায় স্যানিটেশন ব্যবস্থায় বাংলাদেশ এগিয়ে রয়েছে।’

বুধবার ১৩ জানুয়ারি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৬ষ্ঠ সাউথ এশিয়ান কনফারেন্স অন স্যানিটেশন (স্যাকোসান) এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

স্যানিটেশন ব্যবস্থায় বাংলাদেশ সন্তোষজনক অগ্রগতি লাভ করেছে উল্লেখ করে তিনি বলেন, ‘সুস্থ জাতি গঠনে সকলের জন্য টেকশই স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করা অপরিহার্য।’

বাংলাদেশে উন্মুক্ত স্থানে মল ত্যাগ করার হার কমে ১ শতাংশে দাঁড়িয়েছে উল্লেখ করে এলজিআরডি মন্ত্রী বলেন, গত ১২ বছরে স্যানিটেশনে ব্যবস্থায় বাংলাদেশ যুগান্তকারী সাফল্য ঘটিয়েছে। দক্ষিণ এশিয়ার দেশগুলোতে স্যানিটেশনে সুবিধা খুবই কম। এ কারণে এ অঞ্চলে শিশু মৃত্যুর হারও অনেক বেশি। স্বাস্থ্যবান জাতি গঠনে এ অঞ্চলে এ বিষয়টি অন্তরায় হিসেবে কাজ করছে বলেও তিনি জানান।

‘বেটার স্যানিটেশন, বেটার লাইফ’ স্লোগান নিয়ে আয়োজিত সম্মেলনে আফগানিস্তান, ভুটান, ভারত, মালদ্বীপ, নেপাল ও শ্রীলঙ্কার প্রতিনিধিরা অংশ নিচ্ছেন।

পাকিস্তান থেকে কোনো প্রতিনিধি যোগ না দিলেও ঢাকায় দেশটির হাই কমিশনার সুজা আলম অনুষ্ঠানে বক্তব্য দেন।

স্থানীয় সরকার বিভাগের সচিব আব্দুল মালেকের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে সার্কভূক্ত দেশগুলোর মন্ত্রী ও সচিব পর্যায়ের প্রতিনিধিরা বক্তব্য দেন।

সম্মেলন শেষে ‘ঢাকা ঘোষণা’ গৃহীত হয়।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here