কলকাতা : উত্তরপূর্ব ভারতের দুই কুখ্যাত সন্ত্রাসীকে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)-এর হাতে তুলে দিল বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনী (বিজিবি)।

গতকাল বিকেলের দিকে বৈদ্য দেববর্মা এবং বুধুলিয়া জামাতিয়া নামে ন্যাশনার লিবারেশন ফ্রন্ট অব ত্রিপুরা (এনএলএফটি)-র দুই সন্ত্রাসীকে ত্রিপুরা-বাংলাদেশী সীমান্তের বেলোনিয়া চেকপোস্ট দিয়ে বিএসএফ-এর হাতে তুলে দেয় বিজিবি।

মঙ্গলবার একথা জানিয়ে বিএসএফ-এর তরফে বলা হয় ওই দুই সন্ত্রাসীর বয়স ৩৮ থেকে ৪০ এর মধ্যে। তাদেরকে জিজ্ঞাসাবাদ করে বিএসএফ জানতে পারে ১৯৯৭ সালে তারা সন্ত্রাসী গ্রুপে যোগদান করে। একসময় অস্ত্র প্রশিক্ষণের জন্য বাংলাদেশেও যায় বলে দুই সন্ত্রাসী পুলিশের কাছে স্বীকার করেছে। বাংলাদেশের প্রশিক্ষণ শিবির থেকে অনেক সন্ত্রাসীই গা ঢাকা দিয়েছে নয়তো সেদেশের জেলে বন্দী অবস্থায় আছেন বলেও জেরায় জানা গেছে।

পরে নিজেদের ভুল বুঝতে পেরে ২০০১ সালে তারা বাংলাদেশ শিবির থেকে ভারতে পালানোর সময়ই ওই দুই সন্ত্রাসীকে গ্রেফতার করে বিজিবি। এরপর নিয়ম অনুযায়ী তাদের জেল হয়। দীর্ঘ ১২ বছর বাংলাদেশের জেলে কাটানোর পর দুই সন্ত্রাসীকে ভারতের হাতে তুলে দিল বাংলাদেশ।

উল্লেখ্য এনএলএফটি এবং অল ত্রিপুরা টাইগার ফোর্স এই দুই সন্ত্রাসী গোষ্ঠীকেই ভারত সরকার নিষিদ্ধ করার পর থেকেই ওই দুই গোষ্ঠী উত্তরপূর্ব ভারতের অন্য সন্ত্রাসী গোষ্ঠীকে সঙ্গে নিয়ে বাংলাদেশের তাদের ঘাঁটি গড়ে। ভারত থেকে পৃথক ত্রিপুরা রাজ্যের দাবিতে বেশ কয়েকবছর ধরেই তারা বিদ্রোহ চালিয়ে যাচ্ছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here