230600_135090নিউজ ডেস্ক : সেনা অভ্যুত্থান ব্যর্থ হওয়ার পর এ পর্যন্ত ৪৫ হাজার সরকারি কর্মীদের বরখাস্ত করেছে তুরস্কের এরদোগান সরকার। এদের মধ্যে রয়েছে বিশ্ববিদ্যলয়ে শিক্ষক, ডিন, বিচারক, গণমাধ্যমকর্মী ও সরকারি কর্মকর্তা-কর্মচারী।

বিবিসির খবরে বলা হয়, প্রেসিডেন্ট এরদোগান অনুগত নয় এমন সব মানুষকে টার্গেট করা হচ্ছে এক্ষেত্রে। যুক্তরাষ্ট্রে স্বেচ্ছায় নির্বাসিত দেশটির ধর্ম প্রচারক ফেতুল্লাহ গুলেন সমর্থকদের ব্যাপকহারে চাকরিচ্যুত করা হচ্ছে।

তুরস্কের গণমাধ্যমগুলো জানায়, নতুন করে ১৫ হাজার ২০০ শিক্ষক ও কর্মচারীকে চাকুরিচ্যুত, ১ হাজার ৫৭৭ জন বিশ্ববিদ্যালয় ডিনকে বাধ্যতামূলক অবসর, ৮ হাজার ৭৭৭ জন সরকারি কর্মচারী-কর্মকর্তাকে অবসর, ১ হাজার ৫০০ জন অর্থ মন্ত্রণালয়ের কর্মীকে এবং প্রধানমন্ত্রী কার্যালয়ে ২৫৭ জনকে চাকুরিচ্যুত করা হয়েছে।

এছাড়াও গুলেনের সঙ্গে সম্পৃক্ত থাকার অভিযোগে ২৪টি টেলিভিশন ও রেডিও চ্যানেলের লাইসেন্স বাতিল করা হয়েছে।

জাতিসংঘ তুরস্কের ব্যাপকহারে কর্মী ছাঁটায়ে মানবাধিকার রক্ষার বিষয়ে গুরুত্ব দিতে আহ্বান জানিয়েছে।

প্রধানমন্ত্রী বিনালি ইয়িলদ্রিম বলেছেন, গুলেন অনুসারীরা একটি সন্ত্রাসী সংগঠন।

সংসদে তিনি বলেন, ‘আমরা তাদের গোড়া থেকে নির্মূল করবো।’

হোয়াইট হাউজ কর্তৃপক্ষ জানিয়েছে, মঙ্গলবার ফোনে এরদোগান মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে গুলেনের বিষয়টি নিয়ে আবারও তাগাদা দিয়েছে।

ইউরোপীয় পার্লামেন্টের পেসিডেন্ট মার্টিন স্লুজ এরদোগানের এই ধরনের আচরণকে বিরোধী মনোভাব সম্পন্ন ব্যক্তিদের ওপর প্রতিশোধ হিসেবে উল্লেখ করেছেন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here