ঢাকা: সিঙ্গাপুরে অনুষ্ঠিত বিশেষ সভায় আইসিসির গঠনতন্ত্রে পরিবর্তন এবং অন্যান্য সুযোগ-সুবিধা বণ্টনের দর-কষাকষি শেষে জয় পেয়েছে তিন মোড়ল।  তাদের খসড়া প্রস্তাব পাসের জন্য ১০ সদস্যদেশের প্রয়োজনীয় আটটি ভোট পায় তারা।
পাকিস্তান ও শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড তাদের বিরোধিতা করে। কিন্তু নিয়মানুসারে আট ভোট পাওয়ায় তাদের পরিবর্তিত খসড়া প্রস্তাব আইসিসির সভায় অনুমোদিত হয়েছে।

এ বিষয়ে শনিবার দুপুরে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি।

সেখানে উল্লেখ করা হয়
* টেস্ট ক্রিকেট দ্বিস্তরবিশিষ্ট হচ্ছে না। ফলে বাংলাদেশের জন্য কোনো হুমকি থাকছে না।
* ২০২৩ সাল পর্যন্ত থাকছে এফটিপি। টেস্ট থেকে আয়ের অংশ টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে বণ্টন করা হবে। সে ক্ষেত্রে কিছুটা বেশি পাবে তিন মোড়ল।
* সহযোগী দেশগুলোকে তুলে আনতে আরো বেশি সুযোগ দেওয়া হবে।
* ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের পরিবর্তে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি চালু করা হবে ২০১৭ সাল থেকে।
* চলতি বছরের জুলাই থেকে আইসিসির চেয়ারম্যান হবেন ভারতের এন শ্রীনিবাসন।

সভা শেষে আইসিসির সভাপতি অ্যালান আইজ্যাক বলেন, ‘বোর্ড আজ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে, যার ফলে ভবিষ্যৎ পরিচালন পদ্ধতি, প্রতিদ্বন্দ্বিতা এবং অর্থনৈতিক পদ্ধতি আরো সুদৃঢ় হবে। সদস্যদেশগুলোর বিস্তারিত আলোচনার মাধ্যমে এই সিদ্ধান্তগুলো নেওয়া হয়েছে, যা ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড গেল জানুয়ারি মাসে দিয়েছিল।

এ পর্যন্ত বেশ কয়েকটি খড়সা প্রস্তাব তৈরি করা হয়েছে। আলাপ-আলোচনার মাধ্যমে সেগুলো পরিবর্তন এবং পরিবর্ধন করা হয়েছে। পরিবর্তিত প্রস্তাবটি আজ আট সদস্যদেশের ভোটের মাধ্যমে অনুমোদিত হয়েছে। দুটি সদস্যদেশ এর বিপক্ষে ভোট দিয়েছে। তারা আরো বিস্তারিত আলোচনার জন্য আগামী সপ্তাহে বসবে।’

আইসিসির প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন বলেন, ‘বোর্ডের কাছ থেকে এত দিনে আমরা পরিষ্কার একটি নির্দেশনা পেয়েছি। এখন আমাদের কাজ হচ্ছে অনুমোদিত বিষয়গুলো বাস্তবায়ন করা।’

তিন মোড়লের পরিবর্তিত প্রস্তাবের পক্ষ নিয়েছে আট দেশ (ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, বাংলাদেশ, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা)। অন্যদিকে তিন মোড়লের দেওয়া প্রস্তাবের বিরোধিতা করে দক্ষিণ আফ্রিকা লিখিত প্রস্তাব দিয়েছিল। শ্রীলঙ্কা বৈধতা চ্যালেঞ্জ করে। আর পাকিস্তান প্রস্তাবের বিপক্ষে তাদের খেদোক্তি প্রকাশ করে।

কিন্তু সবকিছুকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে আইসিসির পরিচালন পদ্ধতি, প্রতিদ্বন্দ্বিতা এবং অর্থনৈতিক মডেল পাস করিয়ে নিয়েছে তিন মোড়ল। পাকিস্তান ও শ্রীলঙ্কা তিন মোড়লের বিপক্ষে ভোট দিয়েছে। এ প্রস্তাব অনুমোদনের ফলে আইসিসির সব ক্ষমতা ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের হাতে কুক্ষিগত হলো।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here