জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে ক্ষতিগ্রস্থ স্বল্পোন্নত দেশগুলোর অংশ গ্রহণে রোববার থেকে ঢাকায় শুরু হয়েছে ‘ক্লাইমেট ভালনারেবল ফোরামের’ আর্ন্তজাতিক সম্মেলন।

এই সম্মেলনে যোগ দিতে রোববার সন্ধ্যায় ঢাকায় আসছেন জাতিসংঘের মহাসচিব বান কি মুন। আগামীকাল সোমবারের সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে তার বক্তব্য দেয়ার কথা রয়েছে।

জাতিসংঘ মহাসচিব তিন দিনের সফর কর্মসুচি নিয়ে ঢাকায় আসছেন। সম্মেলনে যোগদান ছাড়াও বাংলাদেশ সফরে বান কি মুন মৌলভীবাজারের একটি কমিউনিটি ক্লিনিক পরিদর্শন করবেন। সরকার ও ব্রাকের যৌথ উদ্যোগে পরিচালিত একটি প্রকল্পও পরিদর্শন করবেন তিনি।

এছাড়া, সফরে আইসিডিডিআর’বি পরিদর্শন, বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেইনিং (বিআইপিএসওটি) পরিদর্শন করবেন তিনি।

দায়িত্ব পালনের সময় যেসব শান্তিরক্ষী প্রাণ হারিয়েছেন তাদের পরিবারের সঙ্গে মুনের দেখা করার কথা রয়েছে।

এছাড়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি অনুষ্ঠানেও তিনি বক্তব্য দেবেন। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে তাকে সম্মানসূচক ডিগ্রি প্রদান করা হবে।

পাশাপাশি, রাষ্ট্রপতি জিল্লুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া, পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি, স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল হক ও অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের সঙ্গে দেখা করবেন বান কি মুন।

নারী ও শিশু স্বাস্থ্য নিয়ে কাজ করে এমন বেসরকারি প্রতিষ্ঠানের নেতাদের সঙ্গেও বৈঠক করবেন তিনি।

ইউনিসেফের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশ সফরের পর থাইল্যান্ড ও ইন্দোনেশিয়া সফর করবেন জাতিসংঘ মহাসচিব।

এদিকে শুরু হওয়া জলবায়ু সম্মেলনের মাধ্যমে ক্ষতিগ্রস্থ দেশগুলোর সম্মিলিতভাবে ঢাকা ঘোষণা আসার কথা রয়েছে। এই ঢাকা ঘোষণাকে ডারবানের আর্ন্তজাতিক জলবায়ু সম্মেলনে তুলে ধরা হবে।

শনিবার সকাল থেকে স্থানীয় একটি অভিজাত হোটেলে চলছে স্বল্পোন্নত দেশগুলোর এই সম্মেলনের টেকনিক্যাল সেশন। সারাদিন ধরেই চলবে এই অধিবেশন।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/ঢাকা

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here