ড. আতিউর রহমানআ হ ম ফয়সল :: দরিদ্র মানুষের অর্থনীতিবিদ হিসেবে গুসি আন্তর্জাতিক শান্তি পুরস্কার-২০১৪ লাভ করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্ণর ড. আতিউর রহমান।

আজ ২৬ নভেম্বর বুধবার বাংলাদেশ সময় বিকাল ৩টায় ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে ড. আতিউর রহমান এ এওয়ার্ড গ্রহণ করবেন।

এওয়ার্ড প্রদান করবেন গুসি পিস প্রাইজ ইন্টারন্যাশনালের চেয়ারম্যান ব্যারি এস. গুসি।

অনুষ্ঠানে মার্কিন যুক্তরাষ্ট্রের সিনেটর এমানুল জন, গুসি পিস প্রাইজের চিকিৎসা টিমের সভানেত্রী ডা. ইভিলিন টানতামকো গুসি, ফাউন্ডেশনের বোর্ড অব ট্রাষ্ট্রি, প্রাক্তন এওয়ার্ডি এবং আন্তর্জাতিক কমিটির সদস্যরা ছাড়াও দেশী বিদেশী প্রায় পাঁচ হাজার আমন্ত্রীত অতিথি উপস্থিত থাকবেন।

ড. আতিউর রহমান বাংলাদেশের দ্বিতীয় ব্যক্তি যিনি এই সম্মানজনক এওয়ার্ড অর্জন করলেন। তার আগে গত বছর বেসরকারী সংস্থা ডরপ এর প্রতিষ্ঠাতা এএইচএম নোমান দারিদ্র বিমোচন ও মানবহিতৈষী কাজে অবদান রাখায় এ পুরস্কার লাভ করেন।

এ ছাড়া একই অনুষ্ঠানে অষ্ট্রেলিয়া, চায়না, কংগো, জার্মানি, ভারত, ইরান, ইতালী, জাপান, নেপাল, নেদারল্যান্ড, পোল্যান্ড, সৌদিআরবের মোট ১৪ জন বিশিষ্ট ব্যক্তিত্বদের বিভিন্ন সেক্টরে অবদান রাখার জন্য গুসি আন্তর্জাতিক শান্তি পুরস্কার-২০১৪ প্রদান করা হবে।

উল্লেখ্য, গুসি পিস প্রাইজ ইন্টারন্যাশনাল- ফিলিপাইনের ১৯৭৪ রাষ্ট্রপতি অধ্যাদেশে গঠিত একটি জাতীয় ও আন্তর্জাতিক প্রতিষ্ঠান। এটি এশিয়ার মধ্যে প্রধানতম এওয়ার্ড প্রদানকারী প্রতিষ্ঠান।

প্রতিষ্ঠানটি সুখ ও শান্তির জন্য দৃষ্টান্তমূলক অর্জন, মানবিক উদ্যোগ, পৃথিবী ব্যাপী অনুকরনীয় এমন অসাধারণ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে শান্তি, মানবাধিকার, দারিদ্র্য বিমোচন, আবিস্কার, রাজনীতি, শিল্প, সাহিত্য, অর্থনীতি, একাডেমী, সাংবাদিকতা, মানবতা, রসায়ন, ধর্ম ক্ষেত্র ইত্যাদি বিষয়ে অবদান রাখার জন্য এই এওয়ার্ড প্রদান করে থাকে।

গুসি পিস প্রাইজ ইন্টারন্যাশনাল প্রতি বছর নভেম্বর মাসের ৪র্থ বুধবার ফিলিপাইনে এওয়ার্ড প্রদানের দিন আন্তর্জাতিক বন্ধু দিবস হিসেবে পালন করে এবং ২০০২ সাল থেকে বিশ্বের অনন্য যোগ্য ব্যক্তিদের এই এওয়ার্ড প্রদান করে আসছেন।

 

 

 

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here