টেকনাফে উৎসবমূখর পরিবেশে ‘সবুজ উপকূল’ কর্মসূচিটেকনাফ (কক্সবাজার):: উপকূলের পড়ুয়াদের সবুজ সুরক্ষার আহবানের মধ্যদিয়ে পূর্ব-উপকূলীয় জেলা কক্সবাজারের টেকনাফের সাবরাং উচ্চ বিদ্যালয়ে ‘সবুজ উপকূল ২০১৭’ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

কর্মসূচির আওতায় ছিল রচনা লিখন, পত্র লিখন, ছবি আঁকা ও সংবাদ লিখন প্রতিযোগিতা। আনুষ্ঠানিকভাবে প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এছাড়াও ‘এসো সবুজের আহ্বানে, গড়ি সবুজ উপকূল’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয় এবং গাছের চারা রোপণ করা হয়। কর্মসূচিতে বিদ্যালয়ের একদল পড়ুয়া পরিবেশ পর্যবেক্ষণের ভিত্তিতে তথ্যভিত্তিক প্রতিবেদন উপস্থাপন করে। বিদ্যালয়ে প্রকাশিত হয় দেয়াল পত্রিকা ‘বেলাভূমি’র বিশেষ সংখ্যা।

উপকূলের পড়ুয়াদের মাঝে পরিবেশ সচেতনতা বাড়ানো, সৃজনশীল মেধার বিকাশ, লেখালেখি চর্চার মাধ্যমে তথ্যে প্রবেশাধিকারসহ জীবন দক্ষতা বাড়ানো এই কর্মসূচির অন্যতম লক্ষ্য। ব্যতিক্রমধর্মী পরিবেশ সচেতনতামূলক এ কর্মসূচি এবার তৃতীয় বছরে পা রাখলো। ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের পৃষ্ঠপোষকতায় এই কর্মসূচির আয়োজন করে উপকূল বিষয়ক সৃজনশীল প্রতিষ্ঠান ‘উপকূল বাংলাদেশ’।

আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সাবরাং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নূর হোসেন। বিশেষ অতিথি ছিলেন সাবরাং উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটির সদস্য ও সাবরাং ইউনিয়ন পরিষদের সাবেক সদস্য জহিরুদ্দিন আহমেদ, স্কুলের পিটিএ কমিটির সভাপতি মোস্তাক আহমেদ, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক হ্নীলা শাখার ব্যবস্থাপক মো. হারুন আর রশিদ ও ব্যাংকের কর্মকর্তা মো. ফখরুদ্দিন প্রমূখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভেন্যু বিদ্যালয়ের প্রধান শিক্ষক মফিজ-উদ-দৌল্লাহ।

টেকনাফে উৎসবমূখর পরিবেশে ‘সবুজ উপকূল’ কর্মসূচিঅনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন সবুজ উপকূল ২০১৭ কর্মসূচির স্থানীয় সংগঠক ও দৈনিক কক্সবাজারের টেকনাফ প্রতিনিধি জসিম মাহমুদ। কর্মসূচির প্রেক্ষাপট ও উপকূলের সার্বিক অবস্থা নিয়ে কথা বলেন, সবুজ উপকূল ২০১৭ কর্মসূচির কেন্দ্রীয় সমন্বয়কারী ও আয়োজক প্রতিষ্ঠান উপকূল বাংলাদেশ-এর পরিচালক রফিকুল ইসলাম মন্টু।

অনুষ্ঠানের শুরুতে শিক্ষার্থীদের পক্ষ থেকে বক্তব্য তুলে ধরে সাবরাং উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণীর শিক্ষার্থী মো. ফাহাদ। অনুষ্ঠান সূচনা ও উপস্থাপনায় ছিল বিদ্যালয়ের দশম শ্রেণীর ফারহান আজাদ ও নবম শ্রেণীর জয়দুন বাহার জয়নব।

অনুষ্ঠানে প্রধান অতিথি বিভিন্ন সৃজনশীল প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। তিনি বিদ্যালয় প্রধানের কাছে গাছের চারা হস্তান্তর করেন এবং পরে চারা রোপণের মাধ্যমে বিদ্যালয়ের চারপাশে সবুজায়ন কর্মসূচির উদ্বোধন করেন। সকালে বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহনে বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্যদিয়ে কর্মসূচির সূচনা ঘটে।– প্রেস বিজ্ঞপ্তি

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here