জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড জিতলো ‘ইয়ুথনেট’বিশেষ প্রতিনিধি :: জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব মোকাবিলায় বরিশালের উপকূলীয় অঞ্চলের মানুষদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠায় প্রশংসনীয় অবদান রাখায় ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ লাভ করেছে ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস।

তারুণ্যনির্ভর শ্রেষ্ঠ ৩০টি সংগঠনের মধ্যে জলবায়ু পরিবর্তন ও পরিবেশ সংরক্ষণ উন্নয়ন ক্যাটাগরিতে ইয়ুথনেটের প্রতিনিধি শাকিলা ইসলামের হাতে এ পুরষ্কার তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

সাভারে শেখ হাসিনা যুব উন্নয়ন কেন্দ্রে রবিবার বিকেলে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)’র তরুণদের প্ল্যাটফর্ম ইয়াং বাংলা তৃতীয়বারের মত এই পুরস্কার প্রদান অনুষ্ঠানের আয়োজন করে।

আয়োজকরা জানান, সমাজের পিছিয়ে পড়া মানুষদের উন্নয়নে কর্মরত সারাদেশ থেকে আবেদন করা প্রায় আড়াই হাজার সংগঠনের মধ্য থেকে বাছাই করা শীর্ষ ৫০ জনকে নিয়ে এবার শুরু হয় ‘জয় বাংলা ইয়ুথ এ্যাওয়ার্ড’র তৃতীয় আয়োজন। তাদের থেকে নির্বাচিত করা হয় ১০০ সংগঠনকে। সেগুলোর মধ্যে সমাজ উন্নয়ন, খেলাধুলা ও সাংস্কৃতিক উন্নয়ন এই তিন ক্যাটাগরিতে মোট ৩০টি সংগঠনকে পুরস্কার দেওয়া হয়।

‘নিরাপদ বিশ্ব সবুজ অরণ্য, নিশ্চিত করবে দুর্জয় তারুণ্য’ স্লোগান নিয়ে দক্ষিণাঞ্চলে জলবায়ুর বিরুপ প্রভাব মোকাবেলায় নীতিনির্ধারণী পর্যায়ে শিশু-কিশোর ও যুবদের কন্ঠস্বর তুলে ধরতে ২০১৬ সালে ২৫টি যুব সংগঠনকে নিয়ে গড়ে ওঠে ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টির্স।

বরিশাল বিভাগীয় কমিশনারের কার্যালয়, পরিবেশ অধিদপ্তর ও ইউনিসেফ বরিশাল অফিসের পৃষ্ঠপোষকতায় সংগঠনটি ২০১৭ সালে দেশের প্রথমবারের মত দুই দিনব্যাপি জলবায়ু বিষয়ক যুব সম্মেলনের আয়োজন করে। সেই সম্মেলনেই ঘোষিত হয় বরিশাল যুব ঘোষনা, যা নিয়ে জাতীয় সংসদে এবং বেশ কয়েকটি আন্তর্জাতিক ফোরামে বরিশাল অঞ্চলের দাবি দাওয়া তুলে ধরে সংগঠনটি। এমনকি সংগঠনটির অন্যতম সমন্বয়ক সোহানুর রহমান এ বছর মার্চ মাসে যুক্তরাজ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে কমনওয়েলথ সরকার প্রধানদের সভায় অংশ নেন।

এছাড়া সংগঠনটি জলবায়ু পরিবর্তনে আক্রান্ত এলাকার তৃণমূলের তরূনদের দক্ষতা ও নেতৃত্ব বিকাশে বরগুনা, ভোলা, পটুয়াখালী ও বরিশাল জেলায় জেলা প্রশাসন ও ব্রাক ইউনিভার্সিটির সাথে প্রশিক্ষণের আয়োজন করে। জলবায়ু তহবিলে স্বচ্ছতা নিয়েও কাজ করেছে সংগঠনটি।

ইযুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের প্রধান সমন্বয়ক শাকিলা ইসলাম বলেন, ১২০০ সদস্য নিয়ে এখন পর্যন্ত আমরা উপকূলীয় অঞ্চলের ৫০ হাজার মানুষের কাছে আমাদের বার্তা পৌঁছে দিয়েছি। সামনে আরো বড় পরিসরে এই সচেতনতা ছড়িয়ে দেয়া পরিকল্পনা রয়েছে আমাদের। জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড অর্জন আমাদের ইয়ুথনেটের সকল সদস্য সংগঠনের, বরিশালের সকল তরুণদের অর্জন। আমাদের দায়িত্ব আরো বেড়ে গেল। জলবায়ু ন্যয্যাতা আদায়ে আমাদের আরো বহু পথ হাঁটতে হবে’।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here