জাহিদ সুলতান লিখন, জাবি

‘উন্নয়নে সম্পৃক্ত প্রতিবন্ধী ব্যক্তি, সবার জন্য সুন্দর এক পৃথিবী’ স্লেগানকে ধারন করে শনিবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নানা আয়োজনের মধ্য দিয়ে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ১০টার দিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অটিস্টিক শিশুদের বিকাশ কেন্দ্র ‘আনন্দশালা’ স্কুলের শিক্ষক শিক্ষার্থীরা ক্যাম্পাসে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে। র‌্যালিটি জাবির আনন্দশালা চত্বর থেকে শুরু হয়ে পুরো ক্যাম্পাস প্রদক্ষিন করে। এরপর সকাল সাড়ে ১১ টার দিকে আনন্দশালা চত্বরে আনন্দশালা স্কুলের পরিচালক অধ্যাপক ড. মুহম্মদ হানিফ আলী’র সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মোহাম্মদ মুনিরুজ্জামান বলেন, অটিস্টিক শিশুদের বিকাশ এবং স্বাভাবিকতায় ফিরে আসতে সরকারকে সব ধরনের পদক্ষেপ গ্রহণ করতে হবে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রশাসন অটিস্টিক শিশুদের জন্য স্কুল প্রতিষ্ঠা করে একটি অনুকরণীয় দৃষ্টান্ত স’াপন করেছে। এছাড়াও আলোচনা সভায় জাবির উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. ফরহাদ হোসেন, বিশ্ববিদ্যালয়ের প্রধান মেডিক্যাল অফিসার ডা. এটিএম আবদুল হান্নান, সেন্টার ফর ডিজএ্যাবিলিটি ইন ডেভেলপমেন্টের কর্মকর্তা অনিকা রহমান লিপি, অটিস্টিক বিশেষজ্ঞ নুরুন নাহার নূপুর উপসি’ত ছিলেন। অনুষ্ঠান পরিচালনা করেন আনন্দশালার অধ্যক্ষ আবু সাঈদ আকাশ।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here