ঢাকা : ছয় দিনের সরকারি সফরে চীনের উদ্দেশে শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি ফ্লাইট শুক্রবার সকাল ৭টা ৩৫ মিনিটে বিমানবন্দর ত্যাগ করে।

চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের আমন্ত্রণে শুক্রবার থেকে বুধবার পর্যন্ত এ সরকারি সফর করবেন প্রধানমন্ত্রী।

বেইজিং যাওয়ার পথে প্রধানমন্ত্রী শুক্রবার বিশেষ অতিথি হিসেবে ইউনান প্রদেশের কুনমিংয়ে দ্বিতীয় চীন দক্ষিণ এশিয়া প্রদর্শনীর উদ্ধোধন করবেন। ইউনান প্রদেশের গর্ভনর লি জিংহ্যান’র আমন্ত্রণে তিনি সেখানে উপস্থিত থাকবেন। শনিবার দক্ষিণ কুইনিংয়ে দক্ষিণ এশিয়া বিজনেস ফোরামের একটি সমাবেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী।

মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, শেখ হাসিনার এ সফরে তিনি চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে সরকারি পর্যায়ের আলোচনা করবেন। এছাড়া তিনি চীনের রাষ্ট্রপতি শি জিনপিং’র সঙ্গে সাক্ষাৎ করবেন। এছাড়া তিনি চীনের রাজনৈতিক পরামর্শক সভার প্রেসিডেন্ট মিয়্যু জেংসেং ও চীনের উপরাষ্ট্রপতি উয়াং ইয়াংয়ের সঙ্গে সাক্ষাৎ করবেন। শেখ হাসিনা বাংলাদেশ-চীন অর্থনৈতিক ও বাণিজ্য সহযোগীতা ফোরামের এক সভায় বক্তব্য রাখবেন। যার আয়োজন করবে চায়না কাউন্সিল ফর প্রমোশন ফর ইন্টারন্যাশনাল ট্রেড (সিসিপিআইটি)।

প্রধানমন্ত্রীর এ সফরে দু’দেশের মধ্যে ঘনিষ্ঠ ও ব্যাপক অংশীদারিত্বের বিষয়ে আলোচনা হবে বলে বিবেচনা করা হচ্ছে। তার এ সফরে আগামী দিন গুলিতে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন গতিশীলতা পাবে বলে আশা করা হচ্ছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here