সিংড়া : চলনবিল অধ্যুষিত শস্যভান্ডার খ্যাত গুড় নদী বয়ে চলা নাটোরের সর্ব বৃহৎ উপজেলা সিংড়াসহ চলনবিল অঞ্চলের অনেক কৃষক ধান চাষের পরিবর্তে ভুট্টা চাষ করছে।

গত বছরের ন্যায় এবারের রবী মৌসুমেও ভুট্টার বামপার ফলনের আশায় বুক বেধেছে কৃষক।

উপজেলা কৃষি অফিস সূত্রে ও এলাকার ভুট্টা চাষিদের সঙ্গে কথা বলে জানা যায়, চলনবিলের ৯টি উপজেলায় প্রায় ৮ হাজার হেক্টর জমিতে ভুট্টার চাষাবাদ হচ্ছে।

এর মধ্যে একটি পৌরসভাসহ ১২টি ইউনিয়ন নিয়ে গঠিত সর্ববৃহত উপজেলা সিংড়াতেই ১৪০০ হেক্টর জমিতে ভুট্টার চাষ হচ্ছে।

এব্যাপারে উপ-সহাকারী কৃষি কর্মকর্তা নারায়ন চন্দ্র সরকার বলেন, গত বছর ১ হাজার হেক্টর জমিতে ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা ছিল। তবে গত বছরের নির্ধারিত লক্ষ্যমাত্রাকে ছাড়িয়ে এ বছর ১৪০০ হেক্টর জমিতে ভুট্টা চাষ হচ্ছে। আমরা কৃষকদের সার্বোক্ষনিক পরামর্শ দিয়ে সহযোগিতা করছি।

ভুট্টা চাষীরা অভিযোগ করেন, স্থানীয় ভাবে ভুট্টাবীজ উৎপাদন ও সংরক্ষণ সহজলভ্য না হওয়ায় ব্র্যাক, সিনজেনটা এসব প্রতিষ্ঠানের কাছ থেকে চড়া মূল্যে বীজ কিনতে বাধ্য হন। তবে সরকারীভাবে ভুট্টা বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণের ব্যবস্থা করা হলে চলনবিল অঞ্চলে ভুট্টা উৎপাদনে সহায়ক হবে।

পৌরসভার সরকারপাড়া মহল্লার বাসিন্দা আলিমুদ্দিন খানসহ কয়েকজন ভুট্টা চাষী বলেন, ধানের চেয়ে ভুট্টা বেশী লাভ জনক, প্রায় একই খরচ ও তুলনামূলক কম পরিশ্রমে ভুট্টা চাষ করা যায়, এ ফসল প্রতিকূল আবহাওয়ায়ও টিকে থাকে। তাছাড়া বোরো চাষে যেভাবে সেচের প্রয়োজন হয় ভুট্টা চাষে তার দরকার হয় না। ভুট্টা ক্ষেতে ৪-৫ বার সেচ দিলেই চলে। আর বাজারদর সবসময়ই ভালো থাকায় চাষীরা ভুট্টা চাষের দিকে ঝুঁকেছেন।

তিনি আরও বলেন, প্রায় ৭ একর জমিতে ভুট্টা চাষ করেছেন। তার প্রতিবিঘা ভুট্টা চাষে খরচ হয়েছে ৫-৬ হাজার টাকা। তিনি আশা করছেন, প্রতি বিঘায় ৩৫-৪০ মণ ভুট্টা ঘরে তুলতে পারবেন। পৌর বাসিন্দা আলহাজ্ব আকবর আলী ২ একর জমিতে ভুট্টা চাষ করেছেন। তিনি বলেন, ভুট্টা চাষে সময়, খরচ ও পরিশ্রম সবই কম।

এছাড়া যেসব জমিতে অন্যান্য দানাদার ফসল চাষ সম্ভব হয় না সেসব জমিতে সহজেই ভুট্টা চাষ করা যায়। ইটালী ইউনিয়নের সাতপুকুরিয়া গ্রামের কৃষক টগর হোসেন ৩ একর জমিতে ভুট্টা চাষ করেছেন। তিনি বলেন, ভুট্টা এমন একটি ফসল যার কোনটিই অব্যবহৃত থাকে না। কেননা এর গাছ জ্বালানী হিসেবে ব্যবহৃত হয়, পাতা গোখাদ্য হিসেবে খামারীরা ব্যবহার করেন। আর ভুট্টা মানুষসহ হাস-মুরগির খাদ্য হিসাবে ব্যাবহৃত হয়।

উপজেলা কৃষি অফিসার সুব্রত কুমার সরকার বলেন, সারা বছরই ভুট্টা চাষ করা যায়। গত বছরের তুলনা এবাবের ভুট্টা উৎপাদনের লক্ষ্যমাত্রা বেশী। এমনকি ভুট্টা চাষে খরচ কম হওয়ায় কৃষকরা সর্বদাই লাভবান হন।

আর ভুট্টা পোল্ট্রি ফিড, ফিশ ফিড এমনকি বেকারী শিল্পে ব্যবহার হয় বলে বাজারে এর চাহিদা সব সময়ই থাকে। একারণে বাজার দরও ভালো থাকে।

মোট কথা, এবার ভুট্টা চাষের সবধরনের প্রক্রিয়া শেষ করে চলনবিলের চাষীরা ভুট্টার বামপার ফলনের আশায় প্রহর গুনছেন।

শামছুজ্জোহা সুমন/

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here