কলকাতা : গুজরাট গণহত্যা মামলায় স্বস্তি পেলেন গুজরাটের মুখ্যমন্ত্রী তথা বিজেপির প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদী।

বৃহস্পতিবার ২০০২ সালের গুজরাট দাঙ্গা মামলায় মোদীকে দেওয়া বিশেষ তদন্তকারী দল (সিট)’এর ক্নিনচিটই বহাল রাখল আমেদাবাদের মেট্রোপলিটন কোর্ট।

এদিন বিচারপতি বি.কে.গণত্রা অভিযোগকারীনী জাকিয়া জাফরি’র আবেদন খারিজ করে দেন।

উল্লেখ্য ২০০২ সালের ২৮ ফেব্রুয়ারি গুজরাত দাঙ্গার সময় আমেদাবাদের গুলবার্গ হাউসিং সোসাইটি গণহত্যায় নিহত হন সাবেক কংগ্রেস সাংসদ এহসান জাফরি সহ ৬৯ জন সংখ্যালঘু সমপ্রদায়ের মানুষ। তাঁদের জীবন্ত পুড়িয়ে মারা হয়।

ওই ঘটনায় মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে নিষ্ক্রিয়তার অভিযোগ তুলে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন এহসান জাফরির স্ত্রী জাকিয়া জাফরি।

আমেদাবাদের বেশ কয়েকজন বিজেপি নেতা, পুলিস অফিসার ও আমলার বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন তিনি। জাকিয়ার আবেদনের ভিত্তিতে সুপ্রিম কোর্টের নির্দেশে তদন্তে নামে গুজরাত দাঙ্গার বিশেষ তদন্তকারী দল (সিট)।

কিন্তু তদন্তের পর মোদী ছাড়াও ওই মামলায় আরও ৫৭ জনকে ক্লিনচিট রিপোর্ট দেয় স্পেশাল ইনভেস্টিগেশন টিম (সিট)।

এরপরই সিট’এর ক্নিনচিটের বিরোধীতা করে আমেদাবাদ আদালতে পিটিশন দায়ের করেন জাকিয়া জাফরি। তাঁর অভিযোগ ছিল সিট মোদীকে আড়াল করছে। কিন্তু আদালত এদিন জাকিয়ার সেই আবেদন খারিজ করে দিয়ে সিট’এর ক্লিনচিটই বহাল রাখে।

লোকসভা ভোটের ৫ মাস আগে আদালতের এই রায় মোদীকে রাজনৈতিক ভাবে কিছুটা স্বস্তি দিল বলে মনে করছে রাজনৈতিক মহল। যদিও বিষয়টি নিযে নতুন করে বিতর্ক সৃস্টির সম্ভাবনাও রয়েছে বলে মনে করছেন কেউ কেউ।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here