indexpঢাকা: রমজান মাসের শুরুতেই (৯ জুন) জঙ্গি দমনের উদ্দেশ্যে সাঁড়াসি অভিযান চালাচ্ছে পুলিশ। গত ছয় দিনে সারাদেশে ১২ হাজারেরও বেশি মানুষকে গ্রেপ্তার করেছে পুলিশ। এর মধ্যে জঙ্গি মাত্র ১৭৬ জন। তাহলে বাকিরা কারা? এ নিয়ে প্রশ্ন উঠেছে নানান মহলে।

বিএনপি-জামায়াতের পক্ষ থেকে বলা হচ্ছে, রাজনৈতিকভাবে হেনস্তা করতে তাদের নেতাকর্মীকে ধরপাকড় করা হচ্ছে। বিএনপির দাবি প্রথম তিন দিনেই তাদের দুই হাজারের অধিক নেতাকর্মীদের গ্রেপ্তার করা হয়েছে।

বৃহস্পতিবার (১৬ জুন) বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব এক সংবাদ সম্মেলনে বলেছেন, সাঁড়াসি অভিযানের নামে বিএনপির নেতাকর্মীদের গ্রেপ্তার করা হচ্ছে। পাশাপাশি গণগ্রেপ্তার চলছে।

এদিকে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান পুলিশের সমালোচনা করে বলেন, সাঁড়াসি অভিযানে অনেক নিরীহ মানুষকে হয়রানি করা হচ্ছে।

এছাড়াও গণগ্রেপ্তারের বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাট। তিনি অভিযানে গ্রেপ্তারের সংখ্যাকে ‘হিউজ নাম্বার’ উল্লেখ করে এর কারণ সম্পর্কে অবহিত হতে চেয়েছেন।

এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ‘আমরা কোনো ইল মোটিভ (খারাপ উদ্দেশ্য) ও পলিটিক্যাল (রাজনৈতিক) নিপীড়নের উদ্দেশ্যে কাউকে আটক করিনি। আগে প্রতিদিন কমবেশি দুই হাজারের মতো আটক করা হতো। এখনো তা-ই হচ্ছে।’এসব তথ্য বাংলাদেশের বিভিন্ন গণমাধ্যমের।

এই সাঁড়াসি অভিযান নিয়ে বিএনপিসহ বিরোধী রাজনৈতিক দলের নেতাকর্মী, বুদ্ধিজীবী, পেশাজীবীসহ দেশের সকল স্তরের মানুষ উদ্বিগ্ন। এদিকে বিএনপির পক্ষ থেকে দাবি করা হচ্ছে, সরকার পতনের ঝুঁকি এড়াতেই সারাদেশে ঈদের আগে এই অপারেশন চালাচ্ছে সরকার। যাতে করে বিরোধী কোন রাজনৈতিক দল আন্দোলন করতে না পারে।

সাঁড়াসি অভিযানের গত ৬ দিনের গ্রেপ্তারের তথ্য গণমাধ্যমকে দেয়া হলেও এখন আর তা দেয়া হচ্ছে না। এখন শুধু জঙ্গি আটক হলেই তাদের তথ্য দেয়া হয়। এর বাইরে গ্রেপ্তার হলে তার তথ্য গণমাধ্যমকে দেয়া হচ্ছে না। তাহলে কি সাঁড়াসি অভিযানের নামে সরকার বিরোধী নেতাকর্মীদের গণগ্রেপ্তার করে বিরোধী রাজনৈতিক দলগুলোকে ঈদ বোনস দিচ্ছে?

এছাড়াও ঈদের পূর্বে এই গণগ্রেপ্তারে পুলিশ বাহিনী অনেক লাভবানও হবেন। কারণ যাদেরকে ধরেছেন এরা সবাই জঙ্গি নয়। এর মধ্যে সাধারণ মানুষও রয়েছে। ঈদের আগে পুলিশ বাহিনী হয়তো নিরপরাধীদের ছেড়ে দিয়ে নিজেদের পকেট ভারী করবেন। ঈদের আগে এই গণগ্রেপ্তার সরকারের পক্ষ থেকে পুলিশ বাহিনীকে দেয়া ঈদ বোনাসের মতো।

লেখক: সাংবাদিক।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here