ফুলবাড়ী,(কুড়িগ্রাম) সিদ্দিকুর রহমান : কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপেক্সেটি চিকিৎসক না থাকায় খুরিয়ে খুরিয়ে চলছে।

এই কমপে্লেক্সটিতে সাধারন রোগিরা চিকিৎসা সেবা থেকে বঞ্চিত রয়েছেন দীর্ঘদিন ধরে।

প্রায়  দুই লাখ লোকের চিকিৎসা সেবার জন্য ৩১ শয্যার হাসপাতাল থেকে গত বছরের ১৯ জানুয়ারি ৫০ শয্যায় উন্নীত করা হলেও উপজেলার হতদরিদ্র ও নিম্নআয়ের পরিবার গুলো পাচ্ছেন না সামান্যতম সেবা।

৯ জন চিকিৎসকের একজনও না থাকায় স্বাস্থ্য কমপেস্নক্সটিতে চিকিৎসক সেবা দিতে পাচ্ছেন না উপজেলা স্বাস্থ্য কমপেক্সের কর্তৃপক্ষ।

স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ আব্দুল হাই প্রশাসনিক কাজ কারবার দেখাশোনা করায় চিকিৎসা দিচ্ছেন উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার। ফলে ইউনিয়ন পর্যায়েও গ্রামীণ লোকজনও নুন্যতম সেবা পাচ্ছেন না। ফলে চিকিৎসা নিতে আসা রোগীদের সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে প্রতিনিয়ত।

চিকিৎসা সেবা বঞ্চিত উন্নত চিকিৎসা সেবা নিতে আসা রোগীরা দুর্ভোগ পোহাতে পোহাতে অগত্যা ধরলা নদী পাড়ি দিয়ে কুড়িগ্রাম, লালমনিরহাট অথবা বিভাগীয় শহর রংপুরে পাড়ি দিচ্ছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, দীর্ঘদিন থেকে কোন ডাক্তার নেই। আর ডাক্তার আসলেও বিভিন্ন অযুহাতে এখানে থাকতে চান না। শেষমেষ উর্দ্ধতনের সাথে দেন দরবার করে বদলি হন তারা। ফলে উপজেলাবাসী অবহেলিত অবস্থায় বিনা চিকিৎসায় কাতরাতে থাকেন দিনের পর দিন।

প্রতিদিন ইনডোর ও আউটডোরে যে পরিমাণ রোগী চিকিৎসা সেবা নিতে আসে তা ডাক্তারের অভাবে আসা ও আশা ছেড়ে দিয়েছে। উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার পদে ৮ জন থাকলেও ৫ জনে কোনো ভাবে সেবা দিচ্ছেন।

২০০৩ সালে ৩০০ এমএম শক্তি সম্পন্ন এক্সরে মেশিন ও মেশিন চালানোর রেডিও থেরাপিষ্ট থাকলেও চলছে না এক্সরে মেশিনটি। ল্যাব টেকনিশিয়ান দু’জনের স্থানে আছেন একজন। ফার্মাসিস্ট নেই দু’জনের একজনও।

এ প্রসঙ্গে উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার ডা.মো. এরশাদুল হক জানান, একাধারে টিকা হাম-রুবেলা ক্যাম্পেই তা’পর চিকিৎসা সেবা দিতে হিমশিম খেতে হচ্ছে। মেডিকেল অফিসার না থাকায় কোনো রোগির উন্নত চিকিৎসাও এখান থেকে দেয়া সম্ভব না। তিনি বলেন,‘যত বেশি পারি সেবা দিয়ে যাচ্ছি’।

এ ব্যাপারে ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ আব্দুল হাই জানান, উর্দ্ধতন কর্তৃপক্ষকে ডাক্তারের জন্য লিখিত ভাবে অভিযোগ করা  হয়েছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here