মো: শাহরিয়ার ইউনুস, খাগড়াছড়ি থেকে

পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন (ল্যান্ড কমিশন) খাগড়াছড়ি জেলার ৫টি উপজেলার ৪৫ জনকে ভূমি বিরোধ নিষ্পত্তির জন্য শুনানীর নোটিশ জারি করেছে। আগামী মঙ্গলবার ও বুধবার কমিশনের নোটিশে শুনানী কার্যক্রম অনুষ্ঠিত হওয়ার কথা বলা হয়েছে।

কমিশনের এই একতরফা শুনানী কার্যক্রম বন্ধের দাবিতে আজ ২৭ ফেব্রুয়ারি সোমবার গণতান্ত্রিক যুব ফোরাম, পাহাড়ি ছাত্র পরিষদ ও হিল উইমেন্স ফেডারেশন উদ্যোগে এ বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে বলে আজ সন্ধ্যায় গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক নিকোলাস চাকমা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে। প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয় বিকাল ৪টায় খাগড়াছড়ি সদর উপজেলা এলাকা থেকে বিক্ষোভ মিছিলটি বের হয়ে চেঙ্গী স্কোয়ারে শেষ হয়। পরে সেখানে একটি প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয়। সমাবেশে পার্বত্য চট্টগ্রামে পাহাড়িদের প্রথাগত ভূমি অধিকার নিশ্চিত না হওয়া পর্যন- শুনানী কার্যক্রম সহ ভূমি কমিশনের সকল কার্যক্রম বন্ধের দাবি জানানো হয়েছে।

এতে বক্তব্য রাখেন ইউনাইটেড পিপল্‌স ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ) এর খাগড়াছড়ি সদর উপজেলা ইউনিটের সংগঠক চরণসিং তঞ্চঙ্গ্যা,  গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সদস্য জিকো ত্রিপুরা ও পাহাড়ি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি আপ্রুসি মারমা।
বক্তারা অবিলম্বে শুনানী কার্যক্রমসহ ভূমি কমিশনের সকল কার্যক্রম বন্ধ করা, সেটলারদের দেয়া অবৈধ ভূমি বন্দোবস-ী বাতিল ও ভূমি কমিশনের আইন সংশোধনপূর্বক পাহাড়িদের প্রথাগত ভূমি অধিকারের স্বীকৃতির দাবি জানান।
প্রতিবাদ সমাবেশ শেষে চেঙ্গী স্কোয়ার থেকে বিক্ষোভ মিছিলটি স্বনির্ভর বাজারে গিয়ে শেষ হয়। অপর দিকে একই দাবিতে জেলার মহালছড়ি ও দিঘীনালা উপজেলায় একই দাবিতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে বলে প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here