মো: নেকবর হোসেন, কুমিল্লা

কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদে ১৮জন মনোনয়নপত্র ক্রয় করলেও ২ ডিসেম্বর শেষদিনে জমা দিলেন ১০জন প্রার্থী। কাউন্সিলর পদে ১৮ মনোনয়নপত্র ক্রয় করেছে এবং জমা দিয়েছে ৩২২ জন প্রার্থী। জমা দেননি আলোচিত প্রার্থী বিশিষ্টকন্ঠ শিল্পী ও কেন্দ্রীয় বিএনপি’র সদস্য আসিফ আকবর, জামায়াত প্রার্থী কাজী দ্বীন মোহাম্মদ, কল্যাণ পার্টির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সাহিদুর রহমান তামান্না। এছাড়াও অন্যান্যরা হলেন, আ’লীগের আলহাজ্ব ওমর ফারুক, আবুল কাসেম রৌশন, জাকির হোসেন।

জমাদানকারী মেয়র পদে প্রার্থীরা হলেন, আ’লীগ সমর্থিত অধ্যক্ষ আফজাল খান, সম্মিলিত নাগরিক কমিটির পক্ষে জেলা বিএনপি’র যুগ্নসম্পাদক ও সাবেক মেয়র মনিরুল হক সাক্কু, জাতীয় পার্টি’র এয়ার আহমেদ সেলিম, তরুন আ’লীগ নেতা নুর-উর রহমান মাহমুদ তানিম, জেলা ছাত্রলীগের সাবেক সাধারন সম্পাদক এড.আনিছুর রহমান মিঠু, জেএসডি’র শিরিন আক্তার, মেজর (অবঃ) মামুনুর রশিদ ভূইয়া, মোঃ হাসানুল আলম, মোঃ সালমান সাইদ, চঞ্চল কুমার ষোষ, এদিকে মনোনয়নপত্র জমাদানের শেষদিনে সাধারন কাউন্সিলর পদে ২৪০জন এবং সংরক্ষিত মহিলা কাউন্সিলরপদে ৭০জন মনোনয়নপত্র জমাদেন।

আমি খুনি কিংবা চাদাঁবাজ নই-আফজাল খান
আ’লীগ দলীয় অধ্যক্ষ আফজাল খান মনোনয়নপত্র জমা দিতে আসেন বেলা পৌনে ৩টায়। এসময় তিনি উপসি’ত সাংবাদিকদের বলেন, আমি চাদাঁবাজ না। আমার অতীত রেকর্ড ভালো। দীর্ঘ অর্ধশতাব্দী ধরে আমি কুমিল্লার রাজনীতিতে আছি। যারা বলেন,আমি হত্যার সাথে জড়িত ওই ঘটনার ভিকটিমদের সাথে কথা বলে দেখুন আদৌ আমি এসব ঘটনার সাথে জড়িত আছি কিনা। আ’লীগের বিদ্রোহী প্রার্থী আছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, দু’একজন থাকতে পারে তবে তারাও আমার সাথে কাজ করবেন এটা আমার বিশ্বাস।

এটা দলীয় নির্বাচন না-সাক্কু
কুমিল্লা জেলা বিএনপি’র যুগ্নসম্পাদক মনিরুল হক সাক্কু বলেন, এটা দলীয় নির্বাচন না, স’ানীয় নির্বাচন। স’ানীয় ভোটারদের প্রতি শ্রদ্ধা দেখিয়ে আমি সম্মিলিত নাগরিক ফোরামের ব্যানারে মনোনয়নপত্র ক্রয় করে জমা দিয়েছি। তার বিরুদ্ধে বিভিন্ন অভিযোগের জবাবে বলেন, আমি কোন হত্যাকান্ডের সাথে জড়িত না। উদ্দেশ্যমূলক ভাবে হয়রানী করতে আমাকে মামলায জড়ানো হয়। তিনি বলেন আমার বিরুদ্ধে এখন কোন মামলা নেই।

জামায়াতের সংবাদ সম্মেলন
জামায়াত ইসলামীর প্রার্থী পদে মনোনয়ন ক্রয় করা কাজী দ্বীন মোহাম্মদ গতকাল শুক্রবার সকালে নগরীর মোগলটুলী ফারুকী হাউজ দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করেন। এসময় তিনি ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহন ও সেনাবাহিনী নিয়োগ না করার প্রতিবাদে আসন্ন কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়রপদে নির্বাচন বর্জনের ঘোষনা দেন। এসময় উপসি’ত ছিলেন মোসলেহ উদ্দিন,মজিবুর রহমান,আমিনুল হক প্রমূখ।

কল্যাণ পার্টির বিবৃতি
কল্যাণ পার্টির সাংগঠনিক সম্পাদক সাহিদুর রহমান তামান্নান জানান- আমি কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র প্রার্থী হিসেবে নির্বাচন করার জন্য এলাকাবসীর কাছে দোয়া চেয়েছিলাম। কিন’ বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়া এ নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন ব্যবহার ও সেনাবাহিনী মোতায়েন না করার সিদ্ধান্তে নির্বাচন বর্জন করেছেন। বাংলাদেশ কল্যাণ পার্টি বিএনপি’র সমমনা দলে অন্তর্ভূক্ত থাকায় আমরা দলগতভাবে কুসিক নির্বাচন বর্জন করার সিদ্ধান্ত নিয়েছি।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here