মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার কয়েক ঘণ্টা পরেই ‘ওবামাকেয়ার’ নামে পরিচিত স্বাস্থ্য বিষয়ক আইনটি অচল করে দেয়ার কার্যনির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন ডোনাল্ড ট্রাম্প। নিজের নির্বাচনী প্রচারণায় এই আইনটি বাতিলের পক্ষে প্রচারণা করেন তিনি।

শুক্রবার প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর হোয়াইট হাউসে নিজের প্রথম কয়েক ঘন্টার মধ‌্যেই এ নির্দেশ জারি করেন তিনি।

সিএনএন তার প্রতিবেদনে জানায়, মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর ট্রাম্প সর্ব প্রথম আঘাতটি হানলেন ওবামা প্রশাসনের অন্যতম গুরুত্বপূর্ণ একটি বিলে। ২০০৯ সালে ক্ষমতায় আসার পর বারাক ওবামা এই বিলটি পাশ করার জন্য সবচাইতে বড় পদক্ষেপটি নিয়েছিলেন। নির্বাচনে বিজয়ের পর এই আইন পাশ করাটাকে ওবামা আরেকটি বিজয় হিসেবে মনে করতেন। ট্রাম্পের সঙ্গে সাক্ষাতের পরও এই বিলটি বাতিল না করার পরামর্শ দেন ওবামা। কিন্তু শেষ পর্যন্ত আইনটি বাতিলের পক্ষেই কাজ করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

উল্লেখ্য, ওবামা কেয়ার আইনের ওপর নির্ভরশীল ছিল প্রায় ২ কোটি মার্কিন নাগরিক। তাদের স্বাস্থ্য সেবা নিয়ে এখন নতুন করে ভাবতে হবে ট্রাম্প প্রশাসন নিয়ে। নির্বাচনে বিজয়ের পর ট্রাম্প জানিয়েছিলেন, ওবামাকেয়ারের থেকেও বড় পরিসরে একটি আইন তিনি পাশ করাবেন। তবে তা কি হবে, এখনও নিশ্চিত নয় কেউ। রিপাবলিকানদের মতে ওবামাকেয়ার বিল বাতিলের মাধ্যমে মার্কিন মেডিকেল বিভাগের ব্যবসায় নিয়ন্ত্রণ আসবে। কিন্তু এই আইন বাতিল করা হলে তার স্থানে বিকল্প আইন নিয়ে রিপাবলিকানরাও চিন্তিত।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here