আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম

সায়েম মাহামুদ :: চট্টগ্রামস্থ আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম এর ইংরেজী ভাষা ও সাহিত্য সংঘের (এলস) আয়োজনে সাংবাদিকতার খুটি নাটি বিষয়ক তিনদিন ব্যপী কর্মশালা শুরু হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের অন্যন্য বিভাগ ছাড়াও চট্টগ্রামস্থ অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মোট পঞ্চাশজন স্নাতক পড়ুয়া ছাত্রকে সাংবাদিকতা বিষয়ক বুনিয়াদি প্রশিক্ষণ দেয়ার লক্ষ্যে আয়োজিত এ কর্মশালা আজ (বুধবার) সকাল দশটায় পবিত্র কুরআন থেকে তেলওয়াতের মাধ্যমে আরম্ভ হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভাগের চেয়ারম্যান ইফতেখার উদ্দীন, সহকারী অধ্যাপক মুহিব উল্লাহ, সহযোগী অধ্যাপিকা সালমা হক এবং অস্ট্রেলিয়া প্রবাসী ইকবাল জওহর।

অনুষ্ঠানের উদ্ভোধনী বক্তৃতায় ইংরেজী বিভাগের সহযোগী অধ্যাপিকা সালমা হক সাংবাদিকতাকে একটি সার্বজনীন জ্ঞান হিসেবে অভিহিত করে বলেন, “জীবনের প্রতিটি ক্ষেত্রে সাংবাদিকতার গুরুত্ব অপরিসীম”।

নগরীর চকবাজারস্থ ক্যরিয়ার কাউন্সিলের সম্মেলন কক্ষে আয়োজিত তিনদিনব্যপী এ আয়োজনের প্রথম দিনে তিনটি আলাদা সেশান পরিচালনা করেন যথাক্রমে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের প্রভাষক সিমা দে, সমাকাল-এর চট্টগ্রাম ব্যুয়ো সিনিয়র সাব এডিটর নাছির হায়দার এবং সবশেষ ইন্ডিপেনডেন্ট টেলিভিশনের চট্টগ্রাম স্টাপ করাসপনডেন্ট অনুপম শীল।

সিমা দে সাংবাদিকতা পেশায় নিজের অভিঙ্গতার পাশাপাশি শিক্ষার্থীদেরকে সাংবাদিকতার খুটিনাটি সম্পর্কে সম্মক ধারনা দেন। সমকালের নাছির হায়দার বিভিন্ন প্রিন্ট মিডিয়ায় লেখার চাহিদা এবং ধরন নিয়ে কথা বলার পাশাপাশি খুটিনাটি বিষয়গুলোর উপর গুরুত্বারোপ করেন অন্যদিকে অনুপম শীল, টিভি সাংবাদিকতা এবং ডকুমেন্টারি তৈরীর কলাকৌশল নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

এসময় প্রত্যেকেই শিক্ষার্থীদের নানান প্রশ্নের উত্তর দেন। উক্ত বিভাগ থেকে স্নাতক শেষ করা সদ্য বিদায়ী শিক্ষার্থী আদিল ইলাহি সঞ্চালোকের দায়িত্ব পালন করেব ।একদিন শেষে উক্ত আয়োজনের যথার্থতা নিয়ে উপস্থিত ছাত্রদের প্রশ্ন করলে নিজামউদ্দীন রশিদ নামের এক শিক্ষার্থী বলেন, “আগে থেকেই আমার সাংবাদিকতার প্রতি ঝোক থাকায় আমার কাছে এ আয়োজন নিঃসন্দেহে একটা ভাল উদ্যোগ, আশা করছি এমন আয়োজনে আমার মত বাকিরাও উপকৃত হবে।”

 

 

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here