নির্বাচন কমিশন পুনর্গঠনে রাজনৈতিক দলগুলোকে সুবিবেচনা প্রস্যুত প্রস্তাব দেওয়ার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান।

সোমবার বঙ্গভবনে বাংলাদেশ ইসলামিক আন্দোলন ও বাংলাদেশ জাতীয় পার্টির (বিজেপি) প্রতিনিধি দলের সাথে সংলাপে তিনি এ আহ্বান জানান।

সকালে প্রথমে রাষ্ট্রপতির সাথে সংলাপে বসেন ইসলামিক আন্দোলনের নেতারা।

পরে তারা সাংবাদিকদের বলেন, তত্ত্বাবধায়ক সরকার ছাড়া এই মুহূর্তে কোনো বিকল্প নেই। দলীয় সরকারের অধীনে নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়- ইসলামিক আন্দোলনের এই স্পষ্ট বক্তব্য রাষ্ট্রপতিকে জানানো হয়েছে।

পরে দুপুরে ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থের নেতৃত্বে রাষ্ট্রপতির সাথে সংলাপে বসেন বিজেপির নেতারা। তারা বলেন, নির্বাচন কমিশন গঠনে তাদের কোনো আগ্রহ নেই। সুষ্ঠু নির্বাচনের জন্য তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থাই বেশি প্রয়োজন।

উভয় দলই তত্ত্বাবধায়ক সরকার ইস্যুতে আগামীতে দেশে রাজনৈতিক সঙ্কটের আশঙ্কা রাষ্ট্রপতির কাছে ব্যক্ত করেন।

সংলাপে রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান বলেন, বর্তমান কমিশনের মেয়াদ শেষ হওয়ার আগেই সকল রাজনৈতিক দলের সাথে আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

তিনি বলেন, ‘প্রধান রাজনৈতিক দলগুলোর নেতৃত্বের সাথে আলোচনা করে নির্বাচন কমিশন গঠনে সিদ্ধান্ত নেওয়া হবে। আমি আশা করি, আলোচনার মাধ্যমে আপনাদের সুবিবেচনা প্রস্যুত মতামত নতুন নির্বাচন কমিশন গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।’

গত ২২ ডিসেম্বর বঙ্গভবনে এ সংলাপ শুরু হওয়ার পর এখন পর্যন্ত আটটি রাজনৈতিক দল অংশ নিয়েছে। তবে  তত্ত্বাবধায়ক ইস্যু নিয়ে আলোচনা হলে প্রধান বিরোধী দল বিএনপি সংলাপে যোগ দেবে বলে জানিয়েছে।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/নিউজ ডেস্ক

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here