আন্তর্জাতিক ডেস্ক: সাবেক রুশপন্থী প্রেসিডেন্ট ভিক্তর ইয়ানুকোভিচের পর এই প্রথম কোন নির্বাচিত প্রেসিডেন্টের পরবর্তী ৫ বছরের জন্যে আসার সুযোগ তৈরি হতে যাচ্ছে অস্থিতিশীল ইউক্রেনে। বিবিসি।
১৮ জন রাষ্ট্রপতি পদপ্রার্থী এ নির্বাচনে অংশ নিচ্ছেন। পুনরায় আঞ্চলিক সৌহার্দ্য ফিরিয়ে আনতে এ নির্বাচনকে রীতিমতো চ্যালেঞ্জ হিসেবে দেখা হচ্ছে।
এদিকে রুশপন্থী ‘বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠি’ এ নির্বাচন সমর্থন করছে না। তারা ভোটগ্রহণ প্রক্রিয়াকে বানচাল করার যথাসাধ্য চেষ্টা করে যাবে বলেও জানিয়েছে।
সাম্প্রতিক দিনগুলোয় রাজনৈতিক সংঘর্ষে ২০ বেসামরিক ব্যক্তি প্রাণ হারিয়েছেন বলে জানা যায়।
ইউক্রেনের পূর্বাঞ্চলে, বিশেষত দনেৎস্ক ও লুহনস্ক প্রদেশে রুশপন্থীদের আক্রমণাত্মক মনোভাবের কারণে নির্বাচনের প্রস্তুতি নিদারুণ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গেছে।
নির্বাচনে নিরাপত্তাবিধানের জন্যে মহাদেশীয় প্রতিষ্ঠান অর্গানাইজেশন ফর সিকিউরিটি এন্ড কো-অপারেশন ইন ইউরোপ (ওএসসিই) থেকে ১ হাজার পরিদর্শক সারাদেশের ভোটকেন্দ্রগুলোতে ছড়িয়ে পড়ছেন।
২৬ মে নির্বাচনের ফলাফল জানানোর সম্ভাব্য তারিখ।
ফেবারিট
রাষ্ট্রপতি নির্বাচনে ফেবারিট হিসেবে সবচেয়ে এগিয়ে আছেন কনফেকশনারী ব্যবসার পুরোধা ধনকুবের এবং চকোলেট কিং হিসেবে খ্যাত পেত্রো প্রোশেঙ্কো।
এরপরই আছেন সাবেক প্রধানমন্ত্রী জনপ্রিয় নেত্রী ইউলিয়া তিমোশেঙ্কো। তিমোশেঙ্কো সাবেক রাষ্ট্রপতি ভিক্তরের সময়ে কারাবন্দি ছিলেন।
ফেব্রুয়ারিতে ভিক্তরের পতন এবং পলায়নের পর ইউলিয়া তিমোশেঙ্কোর সমর্থকেরা তাকে মুক্ত করে আনেন।
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here